• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পাকিস্তান ছাড়লেন বাংলাদেশি কূটনীতিক মৌসুমি

0-2নিজস্ব প্রতিবেদক : পাকিস্তান সরকারের ৪৮ ঘণ্টার আল্টিমেটামের মধ্যেই পাকিস্তান ছেড়েছেন ইসলামাবাদস্থ বাংলাদেশি দূতাবাসের সিনিয়র কূটনীতিক মৌসুমি রহমান। বৃহস্পতিবার সকালে তিনি পাকিস্তান ছেড়েছেন বলে ডনের এক সংবাদে জানানো হয়েছে।
মৌসুমি রহমানকে পাকিস্তান সরকার ‘পারসোনা নন গ্রাটা’ ঘোষণা করেছিল উল্লেখ করে ডন জানিয়েছে, ‘তুর্কিশ এয়ারলাইন্সের টিজি৭১১ বিমানে করে ইস্তাম্বুল হয়ে মৌসুমি ঢাকায় যাবেন।’
প্রতিবেদনে বলা হয়েছে, মৌসুমির বিপক্ষে পাকিস্তানবিরোধী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগ করেছে ইসলামাবাদ। এ কারণে তাকে নিরাপত্তা সংস্থাগুলো পর্যবেক্ষণে রেখেছিল।
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে উদ্বৃত করে ডনের খবরে বলা হয়, ‘মৌসুমিকে পর্তুগালের লিসবনে বাংলাদেশ দূতাবাসে নিয়োগ করা হতে পারে।’
পাকিস্তানে এই প্রথমবার বাংলাদেশের কোনো কূটনীতিক বহিষ্কারের সম্মুখীন হলেন। গত বুধবার তাকে ৪৮ ঘণ্টার মধ্যে পাকিস্তান ছাড়ার নির্দেশ দেয় পাকিস্তান।
এর আগে গত ২৩ ডিসেম্বর বাংলাদেশেস্থ পাকিস্তান দূতাবাসের কূটনীতিক ফারিনা আরশাদকে ফিরিয়ে নিতে বাধ্য হয়েছিল ইসলামাবাদ। ঢাকা থেকে তার বিরুদ্ধে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ আনা হয়েছিল।

Print Friendly, PDF & Email