• রবিবার, ১৯ মে, ২০১৯

বন্ধ হয়ে যাচ্ছে ফেস বুকের ভুয়া আইডি

Facebook20170416151041নিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকালে নিউজ ফিডে ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে মিথ্যা খবর ছড়ানোর অভিযোগে চাপ সইতে হয় ফেসবুককে। এরমধ্যে বিভিন্ন দেশও সাম্প্রদায়িক সংঘাত ও অশান্তিতে উস্কানি দেওয়ার অভিযোগ তুলে সামাজিক যোগাযোগমাধ্যমটির ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে আসছিল। ফেসবুকের কাছে এ বিষয়ে সপ্তাহখানেক আগে লিখিত দেওয়ার কথা বলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমও।

দু’দিন ধরে সে দাবিরই যেন প্রতিফলন দেখা যাচ্ছে। শুক্রবার (১৪ এপ্রিল) থেকে ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ হতে থাকে। শনিবার (১৫ এপ্রিল) থেকে আসল ফেসবুকাররা বিষয়টি টের পেতে থাকেন তাদের ফ্রেন্ড-ফলোয়ার কমে যেতে থাকায়। এই অবস্থা চলছে রোববারও (১৬ এপ্রিল)।

জানা গেছে, একই লিংক বারবার শেয়ার দেওয়া, একই রকম পোস্ট বারবার দেওয়া, পর্ন ওয়েবসাইটের লিংক, ছবি ও ভিডিও শেয়ার, সাম্প্রদায়িক সংঘাতে উস্কানি বা নারীর প্রতি সহিংসতাকে উস্কে দেয় এমনরকম তৎপরতা বিশ্লেষণ করে ভুয়া আইডি চিহ্নিত করছে ফেসবুক কর্তৃপক্ষ। এরপর জালে আটকে গেলে তা বন্ধ করে দেওয়া হচ্ছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়া নিয়ে দু’টি প্রতিষ্ঠানের পরিচালিত এক পরিসংখ্যানে দেখা যায়, ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে ঢাকা দ্বিতীয় অবস্থানে। আর ফেসবুকের তথ্য মতে, সৌদি আরব, ইন্দোনেশিয়ার মতো বাংলাদেশও ভুয়া অ্যাকাউন্ট ব্যবহারকারীর দিক থেকে শীর্ষে। এ তালিকায় আছে মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং লাতিন আমেরিকারও অনেক দেশ।

ভুয়া অ্যাকাউন্ট বন্ধের ঘোষণা দিয়ে দিন তিনেক আগে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতেই ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করে সেগুলো বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ ব্যাপারে আসল ব্যবহারকারীদের সহযোগিতাও কামনা করা হয়।

তবে ফেসবুকের ভুয়া আইডি বন্ধের এ ‘সাঁড়াশি অভিযানে’ অনেক আসল ‍আইডিও বন্ধ হয়ে যাচ্ছে। পরিচিত ফেসবুকাররাই তাদের নিকটজনদের আইডি বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি পোস্ট দিয়ে জানাচ্ছেন। এই জটিলতা কেন হচ্ছে সে বিষয়ে অবশ্য ফেসবুকের কোনো বক্তব্য মেলেনি।