মাহাথিরের পদত্যাগ: অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আনোয়ারের স্ত্রী

নিজস্ব প্রতিবেদক: একটি নতুন সরকার গঠনের সম্ভাব্য পথ তৈরি করতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন। সোমবার দেশটির রাজার কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। খবর আলজাজিরা।

মাহাথির দুই লাইনের বিবৃতিতে বলেছেন যে, সোমবার বেলা ১ টায় (কুয়ালালামপুর সময় ৫ টা) তিনি দেশটির রাজাকে তার পদত্যাগ সম্পর্কে অবহিত করেছেন।

এর আগে দুর্নীতিতে জর্জরিত জোটকে হারিয়ে ঐতিহাসিক এক নির্বাচনের মধ্য দিয়ে ২০১৮ সালে মাহাথির ক্ষমতায় আসেন। নির্বাচনের আগে দুই বছরের মাথায় জোট নেতা আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব দিয়ে বিদায় নেয়ার কথা থাকলেও ক্ষমতা ছাড়েননি মাহাথির।

গত ডিসেম্বরে কাতারের দোহা ফোরামে ২০২০ সালের পরেও ক্ষমতায় থাকার আভাস দিয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। পদত্যাগের ব্যাপারে কোনো সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দিতেও তিনি অস্বীকার করেছেন। কিন্তু এর কয়েক মাস পরেই পদত্যাগের ঘোষণা দিলেন ৯৫ বছর বয়সী মাহাথির।

ফলে মাহাথিরের পদত্যাগের পর তার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে আনোয়ার ইব্রাহীমকে ভাবা হচ্ছে। আনোয়ার ইব্রাহীমের এই মুহূর্তে সম্ভব না হলে তার স্ত্রী ও ক্ষমতাসীন দল পাকাতান হারাপানের সভাপতি ওয়ান আজিজাহই হতে যাচ্ছেন দেশটির পরবর্তি প্রধানমন্ত্রী। আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যম মালয়মেইল পাকাতান হারাতানের ঘনিষ্ঠ এক সূত্র জানিয়েছে, ওয়ান আজিজাহ অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিবেন। প্রতিবেদনে আরও জানানো হয়, অর্থনীতি বিষয়ক মন্ত্রী দাতুক সেরি আজমিন আলী ও স্থানীয় সরকারের মন্ত্রী জুরাইদা কামারউদ্দিনকে পাকাতান হারাতান থেকে বরখাস্ত করা হয়েছে।

এদিকে মাহথিরের দল মালয়েশিয়ান ইউনাইটেড ইনডিজিয়াস পার্টির (পিপিবিএম) প্রধান পাকাতান হারাতান জোট থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। পিপিবিএম’র দলীয় প্রধান মুহিউদ্দিন জানান, সংসদে থাকা সমস্ত পিপিবিএম’র সংসদ সদস্যা পাকাতান হারাপান থেকে বের হয়ে যাচ্ছে। সবাই মাহথির মুহাম্মদকে সমর্থন দিয়ে একটি বিধিবদ্ধ ঘোষণায় স্বাক্ষর করেছেন।

Print Friendly, PDF & Email