প্রত্যেক মসজিদের জন্য এককালীন ৫০০০ টাকা অনুদান ঘোষণা

নিজস্ব প্রতিবেদক।

করোনা সংকটকালে আর্থিক অস্বচ্ছলতা দূরিকরণের লক্ষ্যে দেশের প্রত্যেকটি মসজিদে ৫ হাজার টাকা করে অনুদান দেয়ার ঘোষণা দিয়েছে সরকার।
সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণসহ নানাবিধ কারণে দেশের মসজিদগুলোতে মুসল্লীগণ স্বাভাবিকভাবে ইবাদত করতে পারছে না । এতে দানসহ অন্যান্য সাহায্য কমে যাওয়ায় মসজিদের আয় হ্রাস পেয়েছে । ফলে মসজিদের দৈনন্দিন ব্যয় নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে।
বিদ্যমান পরিস্থিতিতে মসজিদসমূহের আর্থিক অসচ্ছলতা দূরীকরণে প্রত্যেক মসজিদের অনুকূলে ৫ হাজার টাকা হারে অনুদান প্রদানের অনুমোদন প্রদান করেছেন প্রধানমন্ত্রী । এর পরিপ্রেক্ষিতে সংযুক্ত তালিকায় বর্ণিত দেশের সকল জেলায় অবস্থিত সিটি কর্পোরেশন / পৌরসভা এলাকা এবং ইউনিয়ন পর্যায়ে অবস্থিত মোট ২৪৪০৪৩ টি মসজিদের প্রত্যেকটির অনুকুলে ৫০০০ / – ( পাঁচ হাজার ) টাকা হারে সর্বমোট ১২২,০২,১৫,০০০ / – ( একশত বাইশ কোটি দুই লক্ষ পনের হাজার ) টাকা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট বিভাগ / জেলা কার্যালয়ের পরিচালক / উপ – পরিচালকের ব্যাংক হিসাবে প্রেরণ করা হল ।
সংশ্লিষ্ট জেলাপ্রশাসক , উপজেলা নির্বাহী অফিসার ও পরিচালক / উপ – পরিচালক , ইসলামিক ফাউন্ডেশন -এর সমন্বয়ে অনুদানের অর্থ / চেক বিতরণ করতে হবে । তালিকাভুক্ত মসজিদের অনুকুলে যথাযথ প্রাপ্তিস্বীকার গ্রহণপূর্বক অনুদানের অর্থ / চেক বিতরণ নিশ্চিত করতে হবে এবং প্রাপ্তি স্বীকার পত্র সহ অন্যান্য কাগজপত্র নিরীক্ষার জন্য যথাযথভাবে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ / জেলা কার্যালয়সমূহে সংরক্ষণ করতে হবে ।
অনুমোদিত তালিকায় কোন প্রকৃত মসজিদের তথ্য বাদ পড়ে থাকলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক প্রত্যয়নসহ তালিকায় অন্তর্ভুক্ত করতঃ প্রযয়োজনীয় অতিরিক্ত বরাদ্দের জন্য মহাপরিচালক , ইসলামিক ফাউন্ডেশন বরাবর প্রেরণ করতে হবে । বর্ণিত অবস্থার পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে অনুদানের অর্থ বিতরণ করে ১৫ জুন ২০২০ তারিখের মধ্যে বাস্তবায়ন প্রতিবেদন প্রেরণ করতে হবে ।

Print Friendly, PDF & Email