• রবিবার, ১৯ মে, ২০১৯

খিলগাঁওয়ে কথিত বন্দুকযুদ্ধে যুবকের মৃত্যু

2016_06_19_09_53_52_OhSuhdDwUPBwfY0NSmyP8Kfv3ykxqv_originalঢাকা : রাজধানীর খিলগাঁওয়ের মেড়াদিয়া বাঁশপট্টি এলাকায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে অজ্ঞাতপরিচয় এক যুবকের মৃত্যু হয়েছে।

পুলিশ বলছে, নিহত যুবকের বয়স ৩০ থেকে ৩৫ বছর। তার মরদেহ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

শনিবার রাত ২টার দিকে খিলগাঁও মেড়াদিয়া বাঁশপট্টি এলাকায় গোয়েন্দা পুলিশের সঙ্গে ‘সন্ত্রাসীদের’ গোলাগুলি হলে ওই যুবক গুলিবিদ্ধ হন। পরে রাত ৩টার দিকে পুলিশ ওই যুবককে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গোয়েন্দা পুলিশের ডিসি (দক্ষিণ) মাসরুকুর রহমান খালিদ বাংলামেইলকে এ খবর নিশ্চিত করেছেন।

খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মঈনুল ইসলাম সংবাদকর্মীদের জানিয়েছেন, খিলগাঁও থানার পুলিশ তাকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিকেলে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্য অনুযায়ী, গতবছর আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মোট ১৯২ জনের মৃত্যু হয়েছে। গত এক মাসেই এ ধরনের ঘটনা ঘটেছে কয়েক ডজন।

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এ ধরনের ঘটনাকে ‘বিচারবহির্ভূত হত্যা’ হিসেবে চিহ্নিত করে সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর সমালোচনা করে আসছে।

শনিবার সকালে মাদারীপুরে শিক্ষক রিপন চক্রবর্তীর উপর হামলার সময় হাতেনাতে গ্রেপ্তার ‘শিবিরকর্মী’ গোলাম ফাইজুল্লাহ ফাহিমও কথিত বন্দুকযুদ্ধে নিহত হন।

ওই ঘটনায় ‘বন্দুকযুদ্ধের নামে হত্যা’ করে সরকার প্রকৃত ঘটনা ‘আড়ালের’ চেষ্টা করছে বলে অভিযোগ করে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘হত্যা করার মানে হচ্ছে, একটা জিনিসকে তিনি (সরকার) আড়াল করলেন। তিনি এটাকে সামনে আসতে দিলেন না।’