• মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য দুই সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

দেশনিউজ ডেস্ক :

চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম ধাপে দুই সপ্তাহের (প্রথম- দ্বিতীয় সপ্তাহ) জন্য ২৩টি বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানায়, সোমবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ২০২১ সালের পরীক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এই অ্যাসাইনমেন্ট দিয়েছে।

এই জরুরি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কভিড-১৯ জনিত মহামারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠানো এই অ্যাসাইনমেন্ট ২০২১ সালের এইচএসসির সব পরীক্ষার্থীদের পাঠানো ও গ্রহণের ক্ষেত্রে কভিড-১৯ জনিত সরকারের ঘোষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধিনিষেধ যথাযথ অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পূনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে প্রণয়নকৃত অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে দুই সপ্তাহের (প্রথম-দ্বিতীয় সপ্তাহ) জন্য ২৩টি বিষয়ের অ্যাসাইমেন্ট পাঠানো হয়েছে। বিষয়গুলো হলো— পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাব বিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত এবং উচ্চাঙ্গ সংগীত।

একজন শিক্ষার্থীকে শাখাভিত্তিক ৩টি আবশ্যিক বিষয়ের জন্য ৩০টি অ্যাসাইনমেন্ট তৈরি করে জমা দিতে হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য কোনো অ্যাসাইনমেন্ট তৈরি করার প্রয়োজন নেই। এ ছাড়া সংগীত শাখার শিক্ষার্থীকে প্রথম, চতুর্থ,সপ্তম, নবম ও তেরতম সপ্তাহে ৩টি করে অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে।

Print Friendly, PDF & Email