• মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদ

বিক্ষোভকারী প্রবাসীদের দেশে ফেরত পাঠাবে কুয়েত

কুয়েতে বিক্ষোভকারীদের দেশে ফেরত পাঠানো হবে

নিউজ ডেস্ক ।।

ভারতে বিজেপির দুই নেতার মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসীদের দেশে ফেরত পাঠাবে কুয়েত। এমন একটি নির্দেশ জারি করেছে দেশটির সরকার। গত শুক্রবার জুমার নামাজের পর দেশটির ফাহাহিল এলাকায় এ বিক্ষোভ হয়। একাধিক সরকারি সূত্রের বরাত দিয়ে কুয়েতভিত্তিক পত্রিকা আরব টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কুয়েতের আইন অনুযায়ী, প্রবাসীরা কুয়েতের মাটিতে কোনো ধরনের বিক্ষোভ বা অবস্থান কর্মসূচি পালন করবেন না মর্মে অঙ্গীকার করতে হয়। শুক্রবার প্রবাসীরা এই আইন লঙ্ঘন করায় তাঁদের গ্রেপ্তার করে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে আরব টাইমস।

কুয়েতি সংবাদমাধ্যম আল রাইয়ের খবরে বলা হয়েছে, এরই মধ্যে বিক্ষোভকারী প্রবাসীদের গ্রেপ্তারের প্রক্রিয়া শুরু হয়েছে। গ্রেপ্তারের পর তাঁদের ডেপোরটেশন সেন্টারে রাখা হবে। এরপর নিজ নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে। এমনকি ওই প্রবাসীদের নিষেধাজ্ঞাও দেবে কুয়েত সরকার। তাঁরা আর কখনো কুয়েতে প্রবেশ করতে পারবেন না।

ওই বিক্ষোভে কোন কোন দেশের নাগরিক অংশ নিয়েছিলেন, সে ব্যাপারে কোনো তথ্য জানানো হয়নি।

সম্প্রতি ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মা একটি টিভি বিতর্কে এবং আরেক নেতা নবীন জিন্দাল টুইটারে মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন। এ নিয়ে ভারত, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাদ–বিক্ষোভ হচ্ছে।

পশ্চিম এশিয়াসহ মুসলিম বিশ্বের বেশ কয়েকটি দেশ আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে। কয়েকটি দেশ ভারতের রাষ্ট্রদূতকে তলবও করেছে।

পরে নূপুর শর্মাকে বরখাস্ত ও নবীন জিন্দালকে দল থেকে বহিষ্কার করেছে বিজেপি। দলীয় এমপি-মন্ত্রী ও নেতাদের ধর্মীয় স্পর্শকাতর বিষয়ে মন্তব্য করার ব্যাপারে কঠোরভাবে সতর্ক করে দিয়েছে বিজেপি।

Print Friendly, PDF & Email