• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভারতকে ট্রানজিট দেয়াও শেষ, সাঁড়াশি অভিযানও শেষ!

221543_1-300x200ঢাকা: গতকাল বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশের ব্রাক্ষণবাড়িয়ার আশুগঞ্জ বন্দর জেটিতে ভারতীয় জাহাজের পণ্য খালাসের মধ্য দিয়ে শুরু হয়ে গেল দু’দেশের নৌ ট্রান্সিট। বাংলাদেশের নৌ পরিবহণমন্ত্রী শাজাহান খান কর্মসূচির উদ্বোধন করেন।

গত বছর ৬ জুন নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনা স্বাক্ষরিত নৌ প্রোটোকল চুক্তির অংশ হিসেবে এই ট্রানজিট শুরু হল।

মজার ব্যাপার হল, ট্রানজিটে পণ্য পরিবহনের আনুষ্ঠানিকতা শুরুর ঠিক আগ মুহুর্তে সারা দেশে বাংলাদেশ সরকার শুরু করলো কথিত জঙ্গি ধরার নামে সাঁড়াশি অভিযান। তাতে ধরা শুরু হল গণহারে সাধারণ মানুষ আর বিরোধী নেতাকর্মীদের।

সব মানুষ নিজেদের জান বাঁচাতে ব্যস্ত হয়ে পড়লো। বিএনপিসহ বিরোধীদলগুলো নিজেদের কর্মীদের ধরার প্রতিবাদে বিবৃতিতে লেখতে এবং পড়তে ব্যস্ত। সামাজিক মাধ্যমে আলোচনার ঝড় জঙ্গির নামে সাধারণ মানুষকে হয়রানির প্রতিবাদে।

আর ওইদিকে বিনা ফি’তে দেয়া ট্রানজিটে ভারত পণ্য পরবিহন শুরু করলো একদম নীরবে, নিরাপদে। সাধারণ মানুষের মনে ভারতবিরোধী যে ক্ষোভ এবং আতংক আছে তা ভারতীয় পন্যবাহী ট্যাংকার ও গাড়িগুলোর জন্য মঙ্গলজনক নয়- এটা সরকার এবং ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর অজানা থাকার কথা নয়।

ঢাকার বাইরে বিভিন্ন এলাকায় পুলিশের নিয়ন্ত্রণ অতটা নেই। যার প্রমাণ কিছুদিন আগের বাঁশখালী প্রতিবাদ। ফলে, সরকারের মনে ভয় কাজ করছিল যে, ট্রানজিটের গাড়ি চলাচল করা এলাকাগুলোতে যদি সাধারণ মানুষদের কোনো অংশ ক্ষেপে যায় তাহলে অবস্থা বেগতিক হয়ে যাবে।

এ্ই আতংক থেকে একটি মোক্ষম সুযোগকে বেছে নেয়া হয় ট্রানজিটের গাড়ি চলাচল শুরুর সময় হিসেবে। আর কথিত সাড়াশি অভিযান ছিল একটা উত্তম সুযোগ।

Print Friendly, PDF & Email