• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাংলাদেশ-পাকিস্তান মিলেই ‘অখণ্ড ভারত’ প্রতিষ্ঠিত হবে : দাবি বিজেপির

0-1আন্তর্জাতিক ডেস্ক: হিন্দু ধর্মাবলম্বীদের জনপ্রিয় কাজের মাধ্যমে ৬০ বছর আগে বিভক্ত বাংলাদেশ, ভারত এবং পাকিস্তান আবার অখণ্ড রাষ্ট্রে ফিরে আসবে বলে মন্তব্য করেছেন ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক নেতা। বিজেপির সাধারণ সম্পাদক রাম মাদভ মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আলজাজিরাকে দেয়া এক স্বাক্ষাতকারে এ মন্তব্য করেছেন।

বিজেপির এই নেতা বলেন, তিনি বিশ্বাস করেন ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ অখণ্ড ভারতে ফিরে এসে ঐক্যবদ্ধ হবে। বিজেপির মতাদর্শে বিশ্বাসী কট্টরপন্থী হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় সমাজসেবক সংঘ (আরএসএস) অনেক সময় একই ধরনের মন্তব্য করেছে। আরএসএস এখনো বিশ্বাস করে ঐতিহাসিক কারণে ৬০ বছর আগে বিভক্ত হয়ে যাওয়া এই অঞ্চল ভাল কাজের মাধ্যমে অাবার একত্রিত হবে।

রাম মাদভ বলেন, একজন আরএসএসের সদস্য হিসেবে আমিও ওই বিশ্বাস ধারণ করি। এরপর তিনি ব্যাখ্যা দিয়ে বলেন, এর মানে এই নয় কোনো দেশের বিরুদ্ধে আমরা যুদ্ধে জড়াবো, কোনো দেশকে একীভূত করবো। যুদ্ধ ছাড়া জনগণের মতামতের ভিত্তিতে এটি হতে পারে।

আরএসএসের সাবেক নির্বাহী সদস্য ও মুখপাত্র ছিলেন মাদভ। এরপর ২০১৪ সালে বিজেপিতে যোগ দেন তিনি। পরে দলটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ২০১৪ সালে দেশটির জাতীয় নির্বাচনে বিজেপির ভূমিধস বিজয়ের পর থেকে অসহিষ্ণুতা বেশ মাথাচাড়া দিয়ে উঠেছে। দেশটিতে বিশ্বের সর্ববৃহৎ মুসলিম সংখ্যালঘুর বসবাস।

চলতি বছরের শুরুতে এক বিবৃতির জবাবে তিনি বলেন, ভারত হিন্দু রাষ্ট্র ছিল। তিনি বলেন, এটি এমন এক ভূমি যেখানে বিশেষভাবে জীবন চলে, একটি বিশেষ সংস্কৃতি এবং সভ্যতার চর্চা হয়। আলজাজিরা হেড টু হেড অনুষ্ঠানের উপস্থাপক মেহেদি হাসানকে প্রশ্ন করে বলেন, আমরা এটিকে হিন্দু ধর্ম বলি, আপনার কোনো আপত্তি আছে? আমাদের সংস্কৃতি এক, জনগণ এক, জাতি এক।

ভারতের অসহিষ্ণুতা ইস্যুতে লেখকদের জাতীয় পুরস্কার ফেরত দেয়ার বিষয়কে সরকারের সুনামহানির চেষ্টা উল্লেখ করে বলেন, লেখকদের প্রতিবাদের প্রক্রিয়া ছিল ভুল।

Print Friendly, PDF & Email