• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

‘সমকামী-বিরোধিতাই’ হামলার কারণ: ওমর মতিনের বাবা

USA-night-club-attackআন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট: যুক্তরাষ্ট্রের অর‍ল্যান্ডো শহরের ‘পালস’ নামের সমকামী নাইটক্লাবটিতে যে বন্দুকধারীর আক্রমণে ৫০ জন নিহত হয়েছে, তার পিতা বলছেন, এই হামলার কারণ তার ছেলের সমকামী-বিরোধী মনোভাব, ধর্ম নয়।

২৯ বছর বয়স্ক ওই বন্দুকধারীর নাম ওমর মতিন এবং সে একজন মার্কিন নাগরিক।

তার পিতা মির সেদ্দিক বলেন, তিনি মনে করেন ওমর মতিনের সমকামী-বিরোধী মনোভাবই এ হামলায় তাকে উদ্বুদ্ধ করে থাকতে পারে।

তিনি এনবিসিকে বলেন, “এর সাথে ধর্মের কোন সম্পর্ক নেই, তবে সম্প্রতি মিয়ামিতে একটি সমকামী যুগলকে চুম্বনরত অবস্থায় দেখার পর সে ক্রুদ্ধ হয়ে উঠেছিল।”

মি সেদ্দিক বলেন, এই আক্রমণে গোটা দেশের মতোই তিনিও স্তম্ভিত। তিনি এ জন্য তার পরিবারের পক্ষ থেকে দু:খ প্রকাশ করেছেন।

us_orlando_shooting_cbs_tv_info_on_gunman
আমেরিকার সিবিএস টিভিতে বন্দুকধারী সম্পর্কে তথ্য

‘পালস’ নামের নাইটক্লাবটিতে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা এখন ৫০-এ উঠেছে। শহরের মেয়র এই সংখ্যা নিশ্চিত করে বলেছেন আহতের সংখ্যা অন্তত ৫৩।

আক্রমণকারী বন্দুকধারী পরিচয় সম্পর্কে কিছু তথ্য জানাচ্ছে বিবিসি এবং আমেরিকান সংবাদ চ্যানেলগুলো। বিবিসি জানাচ্ছে, এই বন্দুকধারীর নাম ওমর মতিন এবং তার বয়েস ২৯।

তার নাম এর আগে কোন সন্দেহভাজন সন্ত্রাসীর তালিকায় ছিল না, তবে অন্য একটি অপরাধমূলক ঘটনার জন্য তার বিরুদ্ধে তদন্ত চলছিল – যেটির সাথে নাইটক্লাবে আক্রমণের ঘটনার কোন সম্পর্ক নেই।

সিবিএস নিউজ জানাচ্ছে, তার বাড়ি ফ্লোরিডার পোর্ট সেন্ট লুসিতে। সে একজন মার্কিন নাগরিক, এবং তার বাবা-মা আফগান। পুলিশ অবশ্য এখনো আনুষ্ঠানিকভাবে তাকে সনাক্ত করে নি।

Ius_orlando_shooting_cbs_tv_info_on_gunman
পালস নাইটক্লাবের সামনে নিরাপত্তা বাহিনী

তবে এফবিআইয়ের একজন কর্মকর্তা রোনাল্ড হপার বলছেন, “আমরা আভাস পাচ্ছি যে লোকটির উগ্রপন্থী ইসলামী আদর্শের দিকে ঝোঁক ছিল, যদিও তা এখনো নিশ্চিত করা যায় নি।”

মনে করা হচ্ছে, আক্রমণকারী একাই ছিল এবং সে এই এলাকার স্থানীয় কোন বাসিন্দা নন।

প্রত্যক্ষদর্শী এবং পুলিশের বর্ণনা থেকে জানা যায়, পাল্স নামের নাইটক্লাবটি শহরের সমকামীদের একটি প্রধান কেন্দ্র। এখানেই স্থানীয় সময় রাত দু’টোর দিকে আক্রমণ চালায় বন্দুকধারী।

তার হাতে ছিল দুটি আগ্নেয়াস্ত্র। একটি ছিল এ্যাসল্ট রাইফেল আর অপরটি ছিল হ্যান্ডগান। এছাড়া তার গায়ের সাথে কোন একটা ‘বিস্ফোরক জাতীয় কিছু’ বাঁধা ছিল।

Print Friendly, PDF & Email