ফেসবুক মন্তব্য নিয়ে উত্তেজনা : শ্রীলংকায় মসজিদে হামলা, কারফিউ জারি

আন্তর্জাতিক ডেস্ক : ফেসবুকে ছড়িয়ে পড়া একটি স্ক্রিনশট নিয়ে শ্রীলঙ্কায় মসজিদ ও মুসলিমদের দোকানপাটে এলোপাতাড়ি পাথর ছুড়েছে স্থানীয় লোকজন। রবিবার দেশটির পশ্চিম উপকূলীয় শহর চিলাওতে এই হামলা চালানো হয়। এ ঘটনার পর সেখানে কারফিউ জারি করেছে প্রশাসন। রয়টার্স’র বরাত দিয়ে এ খবর দিয়েছে সৌদি গেজেট।

ফেসবুকে ছড়িয়ে পড়া ওই স্ক্রিনশটে দেখা গেছে, এক ব্যক্তি সিংহলিজ ভাষায় মুসলমানদের পরিহাস করে লিখেছেন, ‘তাদের এখন কান্না করাও কঠিন হয়ে দাঁড়িয়েছে।’ জবাবে হাসমার হামিদ নামে একজন লিখেছেন, ‘বেশি হেসো না, একদিন তোমাদেরও কাঁদতে হবে।’ এ ঘটনার পর ক্ষুব্ধ হয়ে লোকজন তিনটি মসজিদ ও মুসলমানদের দোকানপাটে পাথর নিক্ষেপ করে।

কর্তৃপক্ষ বলছেন, পুলিশ আবদুল হামিদ মোহাম্মদ হাসমার (৩৮) নামে একটি ফেসবুক পোস্টের লেখককে আটক করেছেন।

দেশটির পুলিশের মুখপাত্র রাবন গুনাসেকারা বলেন, উত্তেজনা কমিয়ে আনতে চিলাওয়া এলাকায় সোমবার সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিনে কলম্বোর তিনটি গীর্জা ও বিলাসবহুল তিনটি হোটেলে ভয়াবহ বোমা হামলা চালায় আত্মঘাতী। এই হামলায় ২৫০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন আরও ৫০০ জনের বেশি। নিহতদের মধ্যে ৪০ জনের বেশি বিদেশি।

এ ঘটনার পর থেকেই সেখানকার মুসলমানরা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। দেশটির বিভিন্ন মুসলিম সংগঠনের দাবি, সারা দেশে থেকে ইতোমধ্যে হয়রানি শিকার হওয়ার কয়েক ডজন অভিযোগ পেয়েছেন তারা।

Print Friendly, PDF & Email