শিরোনাম :

  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

যুদ্ধ লাগলে কোনো মার্কিন সেনা প্রাণে বাঁচবে না : ইরানের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বিরুদ্ধে নতুন করে অবরোধ জারির হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। ওই পরিস্থিতিতে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তেহরান। তারা জানিয়েছে, গল্ফ অঞ্চলে যেকোনো সংঘাত বল্গাহীনভাবে ছড়িয়ে পড়তে পারে। সেই ক্ষেত্রে এই অঞ্চলে মোতায়েন মার্কিন বাহিনীর সদস্যদের জীবন সংশয় দেখা দিতে পারে বলেও প্রচ্ছন্ন হুমকি শোনা গেছে ইরানের গলায়।

চলতি সপ্তাহে একটি মানববিহীন মার্কিন ড্রোন গুলি করে ধ্বংস করেছে ইরান। যার জের ধরে দু’দেশের সম্পর্কে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে প্রথমে ইরানের বিরুদ্ধে সামরিক হানার সিদ্ধান্ত নিয়েছিলেন ট্রাম্প। কিন্তু এতে দেড় শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা ছিল। যে কারণে সরাসরি সামরিক অভিযানের পথ থেকে সরে আসে হোয়াইট হাউজ। পরিবর্তে এই দেশকে সায়েস্তা করতে নতুন করে আর্থিক অবরোধ জারির উদ্যোগ নিয়েছে ট্রাম্প প্রশাসন।

এর মধ্যেই পশ্চিমি সংবাদমাধ্যমগুলিতে আরো একটি চাঞ্চল্যকর খবর প্রকাশিত হয়েছে। ইরানের মিসাইল কনট্রোল সিস্টেম এবং নজরদারি নেটওয়ার্কের উপরে মার্কিন যুক্তরাষ্ট্র হামলা চালিয়েছে বলে শনিবার জানাজানি হয়েছে। পেন্টাগন এ নিয়ে কোনো মন্তব্য করতে না চাইলেও সরকারি সূত্র উদ্ধৃত করে এই খবর জানিয়েছে। যার জেরে দু’দেশের সম্পর্কে নতুন করে উত্তেজনা দেখা দেয়।