• শনিবার, ২১ মে, ২০২২

তুমুল বিক্ষোভের মধ্যে পাকিস্তানে নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শাহবাজ

শাহবাজ ও কোরেইশী

আন্তর্জাতিক ডেস্ক :
প্রধান প্রধান শহরে ইমরান সমর্থকদের তুমুল বিক্ষোভের মধ্যে পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট হতে যাচ্ছে আজ সোমবার। অনাস্থা ভোটে ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ায়, পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে স্থানীয় সময় দুপুর ২টার দিকে ভোটাভুটির প্রক্রিয়া শুরুর কথা রয়েছে।

প্রধানমন্ত্রী পদের জন্য প্রতিদ্বন্দিতা করছেন পিএমএল-এর নেতা শাহবাজ শরিফ এবং পিটিআই-এর শাহ মেহমুদ কুরেইশি। কুরেইশি সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। নতুন প্রধানমন্ত্রীর জন্য দুপুর দুইটার দিকে অধিবেশন বসতে যাচ্ছে। কুরেইশি এবং শাহবাজ শরিফের মনোনয়নপত্র গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

জাতীয় পরিষদ (এনএ) টুইটারে এক ঘোষণা জানিয়েছে, যাচাই বাছাই শেষে এই দুই প্রার্থীরই মনোনয়নপত্র গ্রহণ করা হয়েছে।

ভোটে ইমরান খানের সম্ভাব্য উত্তরসূরির দৌড়ে এগিয়ে আছেন পাকিস্তান মুসলিম লীগের নেতা এবং পাঞ্জাব প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তানের পার্লামেন্টের বিরোধী দলগুলো দাবি করছেন শাহবাজই হচ্ছে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত শনিবার বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবে ভোটে গদি হারিয়েছেন প্রধামন্ত্রী ইমরান খান।

এদিকে অনাস্থা ভোটে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে পাকিস্তানের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে তার সমর্থকেরা। রবিবার রাতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের কর্মীরা বেশ কয়েকটি শহরের রাস্তায় বিক্ষোভ করেছে। এতে দেশজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

Print Friendly, PDF & Email