• মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

উত্তাল ভারত, ক্ষোভ ঝাড়লেন মমতা ও রাহুল

 

নিউজ ডেস্ক ▪️

মহানবী হজরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি–বিজেপির দুই নেতার কটূক্তির প্রতিবাদে উত্তাল ভারত। পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডে এই প্রতিবাদ মিছিলে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রাজ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। দেশটির রাজধানী দিল্লিতেও চলছে প্রতিবাদ। এরই মধ্যে বিজেপিকে প্রশ্নের মুখোমুখি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই ইস্যুতে সারা দেশ যখন উত্তাল তখন বিজেপির সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সামাজিক গণমাধ্যমে তিনি অভিযোগ করেছেন, কিছু রাজনৈতিক দল দাঙ্গা করাতে চাইছে। কিন্তু রাজ্য সরকার তা বরদাশত করবে না বলেও পরিষ্কার জানিয়ে দেন তিনি। এ সময় মমতা প্রশ্ন তোলেন, ‘পাপ করল বিজেপি, কষ্ট করবে জনগণ?’

কেবল মমতা বন্দ্যোপাধ্যায় নন, বিজেপির দুই নেতার মানহানিকর বক্তব্যের প্রতিবাদ করেছেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীও। তিনি এই বিষয়ে বিজেপি ঘৃণার রাজনীতি করছে বলেও উল্লেখ করেছেন।

এদিকে, ওই ঘটনার পর বিজেপি দুই নেতাকে বরখাস্ত ও বহিষ্কার করলেও বিরোধীদের দাবি, সাম্প্রদায়িক অশান্তি সৃষ্টির দায়ে গ্রেপ্তার করতে হবে দুজনকেই। অপরদিকে, দেশ-বিদেশে সমালোচনা–প্রতিবাদের ঝড় শুরু হওয়ায় তাঁদের বিরুদ্ধে এফআইআর নিয়েছে পুলিশ। আসামেও তাঁদের নামে এফআইআর দায়ের করেছে কংগ্রেস।

উত্তর প্রদেশে শান্তি–শৃঙ্খলা ভঙ্গের দায়ে ২২৭ জনকে পুলিশ গ্রেপ্তার করেছে। উত্তপ্ত পরিস্থিতি পশ্চিমবঙ্গের হাওড়া জেলায়ও। সেখানেও জারি হয়েছে ১৪৪ ধারা। পশ্চিমবঙ্গের হাওড়া এখনো উত্তপ্ত। জাতীয় সড়ক ও রেল অবরোধ চলছে। পরিস্থিতি সামাল দিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। গ্রেপ্তার করা হয়েছে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার-সহ বেশ কয়েকজন নেতাকে।

Print Friendly, PDF & Email