শিরোনাম :

  • রবিবার, ৭ মার্চ, ২০২১

বিদায় হে ক্ষণজন্মা মহাপুরুষ

সৈয়দ শামসুল হুদা ◼

আজ হাটহাজারীতে শোকের হাট বসেছে। চারিদিক থেকে ছুটে আসছে আল্লামা আহমদ শফী রহ.এর রুহানী সন্তানেরা। ভালোবাসা আর ভক্তির চরম সৌন্দর্যের সাথে শেষ বিদায়ের দায়িত্ব পালন করতে ছুটছে মানুষ। ছুটছে তালেবুল ইলম, ছুটছে ছাত্র-শিক্ষক, ছুটছে তাওহীদি জনতা। এ যেন অঘোষিত মহাসম্রাটের বিদায়। এ দিন আর আসবে না। এ ক্ষণ আর মিলবে না। চারিদিকে আজ কান্নার রোল। দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, বিরোধীদল, সকল রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজ তাঁর বিদায়ে শোকাহত। আজ কোন ভেদাভেদ নেই। কেনই বা ভেদাভেদ হবে, তাঁর মতো মহান মানুষ দেশে আর কয়জনই বা আছে। তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। যাওয়ার সময় নিজে একবুক কষ্ট নিয়ে গেলেও তিনি মানুষের মুখে হাসি ফুটিয়েই গিয়েছেন। তিনি কাঁদতে জানেন, কাঁদাতে জানেন না।

তিনি আলেমের শান, তিনি আলেমদের মর্যাদা সুপ্রতিষ্ঠিত করেছেন। এমন সুন্দর মানুষ আমরা আর পাবো না।তাঁর মতো অভিভাবক আর দেখবো কি না জানি না। উম্মুল মাদারিস খ্যাত হাটহাজারীকে ১৯৮৬সাল থেকে ২০২০ সাল পর্যন্ত পরিচালনা করেছেন। তিনি বেফাকুল মাদারিসিল আরাবিয়া এর চেয়ারম্যান ছিলেন। তাঁর হাত ধরেই এসেছে কওমী মাদ্রাসার সর্বোচ্চ সনদের সুনামের সাথে রাষ্ট্রীয় স্বীকৃতি। তাঁর হাত ধরেই গঠিত হয়েছে সকল কওমী মাদ্রাসার সম্মিলিত প্রতিষ্ঠান হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। তিনিই হেফাজতের আমীর।বাংলাদেশকে তিনি ধর্মীয় দৃষ্টিকোণে নিয়ে গিয়েছিলেন অনেক উচ্চতায়। তাঁর ডাক শুনে মানুষ পঙ্গপালের মতো ঢাকার রাজপথে ঝাপিয়ে পড়েছিল। ইসলাম বিরোধী সকল ষড়যন্ত্র খড়কুটোর মতো ভেসে গিয়েছিল।

তিনি ১৮সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৬.২০এ ঢাকার আসগর আলী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুতে তিনি কাঁদেননি, কাঁদিয়েছেন দেশের সকল ধর্মপ্রাণ মানুষকে। যার ভেতরে সামান্য দ্বীনের দরদ আছে সেই কষ্ট পেয়েছে। তাঁর এই বিদায়ে শোকাতুর হয়েছে। যার ভেতরে মনুষ্যত্ব নেই, তার কথাতো ভিন্ন। লাখো ভক্তের ভালোবাসায় তিনি সিক্ত হবেন। শুয়ে থাকবেন হাটহাজারীর মাটিতেই। এটাই তাঁর শেষ ঠিকানা। যুগ যুগ ধরে তিনি এখানে শুয়েই পাবেন দরসে হাদীসের ঘ্রাণ। উলামা-তুলাবাদের দুআ, ভালোবাসা। তাঁর ঋন আমরা কোনদিন শোধ করতে পারবো না। তিনি আমাদের যে মর্যাদা দিয়ে গিয়েছেন তার কোন তুলনা নেই। তিনি আমাদের হৃদয়ে চিরকাল অমর হয়েই থাকবেন। সব ভালোবাসা, শ্রদ্ধা আজ তাঁর জন্যই নিবেদিত।

সূত্রঃ ফেসবুক পোস্ট

19.09.2020

Print Friendly, PDF & Email