• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ফেনীতে বিএনপি প্রার্থীর আপিল খারিজঃ ভোট ছাড়াই বিজয়ের পথে ৩৯ মেয়র-কাউন্সিলর

ECনিজস্ব প্রতিনিধিঃ ফেনী পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ার বিরুদ্ধে আপিল আবেদন খারিজ করেছেন জেলা প্রশাসক। ফেনী পৌরসভায় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ফজলুর রহমান বকুল মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করলে বুধবার জেলা প্রশাসক যাচাই-বাছাই শেষে তা খারিজ করে দেন।
জেলা রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ এনামুল হক জানান, গত ৫ই ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ের সময় হলফনামায় তথ্য গোপন করায় ও পৌর অডিট আপত্তি নিষ্পত্তি না থাকায় বিধি মোতাবেক ফেনী পৌরসভায় বিএনপি মনোনীয় মেয়র প্রার্থী ফজলুর রহমান বকুলের মনোনয়নপত্র বাতিল করে। তিনি মনোনয়নপত্রে তার বিরুদ্ধে মামলা ও সাজার সংখ্যা সঠিকভাবে উল্লেখ করেননি। এছাড়া ফেনী পৌরসভায় তার কাছে বকেয়া পাওনার কথা হলফনামায় উল্লেখ করেননি।
কোর্ট পুলিশের উপ-পরিদর্শক মাহবুবুর রহমান জানান, ফজলুর রহমান বকুলের বিরুদ্ধে ৪৭টি মামলা রয়েছে। যার মধ্যে ১৪টি বিচারাধীন, একটি তদন্তাধীন, দুটি মামলায় সাজা থেকে খালাস প্রাপ্ত ও দ্রুত বিচার আইনের একটি মামলায় তার তিন বছরের সাজা রয়েছে।
ফেনী পৌরসভার সচিব লোকমান হোসেন জানান, ১৯৯৭ সালে ফেনী পৌরসভায় মালিকীয় ফেনী বড় বাজারের মাছ ও তরকারী বাজারের ইজারা নিয়ে দরপত্রের টাকা জমা না দেয়ায় পরের বছর ১৯৯৮ সালে ফেনী পৌরসভায় তার বিরুদ্ধে দু’টি সার্টিফিকেট মামলা দায়ের করেন। ওই মামলায় ফেনী পৌরসভা বকুলের কাছে ১ লাখ ৮৮ হাজার ২ শত ২৪ টাকা ৫০ পয়সা পাওনা রয়েছে।
এদিকে জেলা বিএনপি’র পক্ষ থেকে দুই পৌরসভায় বাতিল হওয়া মেয়র প্রার্থীর পক্ষে আপিল আবেদন করার কথা থাকলেও পরশুরাম পৌরসভায় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মো. মোস্তাফিজুর রহমান কোন আপিল করেননি বলে পরশুরাম উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা সাহেদা আক্তার জানান।
বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মো. মোস্তাফিজুর রহমান তার মনোনয়নপত্রের সঙ্গে জামানতের ১৫ হাজার টাকার স্থলে ১০ হাজার টাকা জমা দেন। তার প্রস্তাবকারীর স্বাক্ষর জাতীয় পরিচয় পত্রের স্বাক্ষরের সাথে মিল ছিল না। এছাড়া তিনি হলফনামায় বিজিবি’র একটি মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত হওয়ার বিষয়টি উল্লেখ করেননি। বিধি অনুসারে তার মনোনয়ন পত্রটি বাতিল করেছিলেন রিটার্নিং অফিসার।
এদিকে গতকাল বিকালে পর্যন্ত ফেনীর তিন পৌরসভা নির্বাচনে দুই মেয়র ও ৩৭ কাউন্সিলরসহ ৩৯ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে চলেছেন। এদের মধ্যে ফেনী পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আলাউদ্দিন, পরশুরাম পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী নিজাম উদ্দিন আহম্মেদ চৌধুরী সাজেল রয়েছেন।
ফেনী পৌরসভায় সাধারণ ওয়ার্ডে ১৮টির মধ্যে ১৬টিতে একক প্রার্থী, সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ৬ টির মধ্যে ৪টি একক প্রার্থী, পরশুরাম পৌরসভায় সাধারণ ওয়ার্ডে ৯টির মধ্যে ৯টিতে একক প্রার্থী, সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ৩টির মধ্যে একটিতে একক প্রার্থী, দাগনভূঞা পৌরসভায় সাধারণ ওয়ার্ডে ৯টির মধ্যে ৪টিতে একক প্রার্থী ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ৩টির মধ্যে ৩টিতে একক প্রার্থী রয়েছেন। এসব ওয়ার্ডে আওয়ামী লীগের একক প্রার্থী থাকায় নির্বাচন হচ্ছে না বলে জানিয়েছে জেলা রির্টানিং কর্মকর্তা।
আগামী ১৩ই ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যারের শেষ সময়ের আগে সরকারদলীয় প্রার্থীর বিপরীতে বাকি প্রার্থীদেরও মনোনয়নপত্র প্রত্যাহার করে নেয়ার গুঞ্জন রয়েছে।

Print Friendly, PDF & Email