সাড়ে নয় মাস পর জামিন পেলেন সম্পাদক আবুল আসাদ

আদালত প্রতিবেদক |

সাড়ে নয় মাস কারভোগের পর অবশেষে সংগ্রাম সম্পাদক আবুল আসাদের জামিন মঞ্জুর হয়েছে। আজ বুধবার বিচারপতি মো: এমদাদুল হক ও মো: আকরাম হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এক বছরের জন্য দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক আবুল আসাদের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। পাশাপাশি কেন তাকে স্থায়ী জামিন দেয়া হবে না সে মর্মে রাষ্ট্রপক্ষকে কারণ দর্শানোর জন্য রুল ইস্যু করেছেন।

আদালতে আসামিপক্ষে শুনানি করেন সিনিয়র এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও এ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। সঙ্গে ছিলেন এ্যাডভোকেট মো: আসাদ উদ্দিন। জামিনের বিরোধিতা করে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এটর্নি জেনারেল মো: গিয়াস উদ্দিন আহমেদ এবং এ্যাসিস্ট্যান্ট এটর্নি জেনারেল মো: রবিউল ইসলাম।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসের ১২ তারিখে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লাকে শহীদ উপাধি দিয়ে সংবাদ প্রকাশের অভিযোগে দন্ডবিধির রাষ্ট্রদ্রোহ ও ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করেন এক ব্যাক্তি । ওই মামলায় ১৪ ডিসেম্বর আবুল আসাদকে তার অফিস থেকে গ্রেফতার করা হয়।

পরে এ্যাডভোকেট শিশির মনির সাংবাদিকদের বলেন, রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করতে হলে সরকারের অনুমোদন সাপেক্ষে ‘কমপ্লেইন্ট’-এর মাধ্যমে করতে হয়। কিন্তু এ মামলাটি এক ব্যক্তি থানায় এফআইআর দায়েরের মাধ্যমে করেছেন, যা আইনে বারিত। অন্যদিকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করতে হলে অভিযোগের বিষয়টি কোনো ডিজিটাল বা ইলেকট্রনিক্স মাধ্যমে প্রকাশ ও প্রচার হতে হবে। কিন্তু এ মামলায় বাদি প্রিন্টেড পত্রিকায় প্রকাশিত সংবাদ বিষয়ে অভিযোগ করেছেন যা এ আইনে বিচার্য নয়। এছাড়া জামিন প্রদানের সময় মাননীয় আদালত আসামির প্রায় ৮০ বছর বয়সের বিষয়টিও বিবেচনায় নিয়েছেন।

Print Friendly, PDF & Email