মাহফুজ আনামের বিরুদ্ধে ৯ দিনে ৬৪টি মামলা

Mahfuz Anam-2নিজস্ব প্রতিবেদকঃ রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে গত ৯ দিনে ৬৪টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে ১৫ টি রাষ্ট্রদ্রোহিতার এবং বাকিগুলো মানহানি মামলা।

বুধবার ময়মনসিংহ, চট্টগ্রাম, চাঁদপুর, রাজবাড়ি, জয়পুরহাট ও মানিকগঞ্জ জেলায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা ও মানহানি মামলা করায় এই সংখ্যা ৬৪ তে গিয়ে দাঁড়িয়েছে।

এর আগে একটি বেসরকারি টিভি চ্যানেলের টকশোতে এক-এগারোর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে যাচাই-বাছাই ছাড়া প্রতিবেন প্রকাশক করার বিষয়টি স্বীকার করেন মাহফুজ আনাম।

এরপর ৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে কয়েকজন সংসদ সদস্য ডেইলি স্টার বন্ধ করা এবং মাহ্ফুজ আনামের পদত্যাগ ও বিচার দাবি করেন। এর পরদিন থেকে মাহফুজ আনামের বিরুদ্ধে বিভিন্ন জেলায় একের পর এক মামলা দায়ের শুরু হয়।

বুধবার তার বিরুদ্ধে যেসব মামলা দায়ের করা হয়েছে এর মধ্যে চট্টগ্রামে বঙ্গবন্ধু পরিষদের সাতকানিয়া ইউনিটের সাধারণ সম্পাদক প্রবীর পল ১০০ কোটি টাকার মানহানির মামলা, চট্টগ্রাম উত্তর যুবলীগের সভাপতি এসএম আল মামুনের রাষ্ট্রদ্রোহিতার মামলা, চাঁদপুরে ১০ কোটি টাকার মানহানি মামলা, রাজবাড়িতে ৫ কোটি টাকার মানহানি মামলা, জয়পুরহাটে ৫০০ কোটি টাকার মানহানি মামলা ও মানিকগঞ্জে ২০০ কোটি টাকার মানহানি মামলা উল্লেখযোগ্য।
এদিকে একের পর এক মামলা দেয়ার ঘটনায় বাংলাদেশের সাংবাদিক সংগঠন ও আন্তর্জাতিক সাংবাদিক ফেডারেশন নিন্দা জানিয়েছে।

Print Friendly, PDF & Email