• মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

জাতীয় প্রেস ক্লাব নির্বাচনে যারা লড়ছেন

নিজস্ব প্রতিবেদক ◾

জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে (২০২৩-২০২৪) চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। নামের আদ্যক্ষর অনুযায়ী তালিকায় প্রকাশ করা হয়েছে। এই ক্লাবের নির্বাচনে বড় দুই রাজনৈতিক দলের সর্বাত্মক সহযোগিতা ও সমর্থন থাকে।

এবারের নির্বাচনেও আওয়ামী লীগ সমর্থিত সাংবাদিক ফোরাম ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী ফোরামের মনোনয়নে দুটি প্যানেলের মধ্যে লড়াই হচ্ছে।

আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের সভাপতি পদে বর্তমান সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক পদে শ্যামল দত্ত প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজ এবং সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ইলিয়াস খান নির্বাচনের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবার জাতীয় প্রেস ক্লাবের নির্বাচনে ১৭টি পদের বিপরীতে দুইটি পূর্ণাঙ্গ প্যানেল ছাড়াও বেশ কয়েকটি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কয়েকজন নির্বাচনে অংশ নিচ্ছেন।

চূড়ান্ত প্রার্থী হলেন যারা: 

সভাপতি ১টি পদে দু’জন প্রার্থী রয়েছেন- কামাল উদ্দিন সবুজ ও ফরিদা ইয়াসমিন।

সিনিয়র সহসভাপতি ১টি পদে দুইজন-  কার্তিক চ্যাটার্জি ও হাসান হাফিজ।

সহ-সভাপতি – ১টি পদে দুইজন- রেজোয়ানুল হক রাজা ও সৈয়দ আলী আসফার।

সাধারণ সম্পাদক ১টি পদে প্রার্থী তিনজন- ইলিয়াস খান, শ্যামল দত্ত ও সরদার ফরিদ আহমদ।

যুগ্ম সম্পাদকের ২টি পদে প্রার্থী চারজন – আইয়ুব ভুঁইয়া, ইলিয়াস হোসেন, মো. আশরাফ আলী ও সাঈদুল হোসেন সাহেদ।

কোষাধক্ষ ১টি পদে প্রার্থীর সংখ্যা তিনজন- মোঃ হাসান শরীফ, শাহ নেওয়াজ দুলাল ও শাহেদ চৌধুরী।

সদস পদ ১০টি। প্রার্থী রয়েছেন ৩০জন। জাতীয়বাদী প্যানেল থেকে ১০টি পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করলেও সরকার সমর্থক প্রার্থী প্রতি পদে দুজন করে ২০ জন প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। সদস্য পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- আজমল হক হেলাল, আনিসুর রহমান খান, ইব্রাহিম খলিল খোকন, কল্যাণ সাহা, কাজী রওনাক হোসেন, কামরুল হাসান দর্পণ, জুলহাস আলম, তাহমিনা আকতার, নজরুল কবীর, নিজামুল হক বিপুল, পান্থ রহমান, ফরিদ হোসেন, বখতিয়ার রাণা, ভানুরঞ্জন চক্রবর্তী, মাইনুল হক ভুঁইয়া, মিজান মালিক, মোহাম্মদ জামাল উদ্দিন, মোহাম্মদ মোমিন হোসেন, মো: রেজাউল করিম, রহমান মুস্তাফিজ, শামসুদ্দিন আহমেদ চারু, শামসুল হক দুররানী, শাহনাজ বেগম পলি, শাহনাজ সিদ্দীকি সোমা, শাহীন উল ইসলাম চৌধুরী, সলিমউল্লাহ সেলিম, সাহাদাৎ রানা, সীমান্ত খোকন,  সেলিনা সুলতানা (সেলিনা শিউলী), সৈয়দ আবদাল আহমদ।

সদস ̈পদে মোঃ গোলাম কিবরিয়া কল্যাণ তহবিলের ঋণের টাকা বকেয়া থাকায় ক্লাব গঠনতন্ত্রের ১৪ অনুচ্ছেদের ঘ ধারা (৫) অনুযায়ি তিনি মনোনয়ন লাভের জন্য বিবেচিত হননি।

জাতীয় প্রেস ক্লাব চত্বরে আগামী ৩১ ডিসেম্বর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email