বিএফইউজে নির্বাহী পরিষদের সভা

বিরোধী নেতৃত্বশূন্য করতে আদালতকে নগ্নভাবে ব্যবহার করায় উদ্বেগ

BFUJ EC Meeting

অব্যাহত সাংবাদিক হত্যা, নির্যাতন-নিপীড়ন, মাঠ পর্যায়ে পেশাগত দায়িত্ব পালনকালে পুলিশের মারমুখি আচরণ, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে আদালতকে নগ্নভাবে ব্যবহারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সাংবাদিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে’র নির্বাহী পরিষদ। ডিজিটাল কালো আইনে সাভারের দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলা এবং কুমিল্লা বিশ^বিদ্যালয়ে কর্মরত দৈনিক যায়যায় দিন পত্রিকার সাংবাদিককে বহিষ্কারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার বহিষ্কারাদেশ প্রত্যাহার এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়েছেন নির্বাহী পরিষদের নেতৃবৃন্দ।
জাতীয় প্রেস ক্লাবে মওলনা আকরম খাঁ মিলনায়তনে শনিবার (৫ আগস্ট-২০২৩) দিনব্যাপী অনুষ্ঠিত সভায় গৃহীত প্রস্তাবে এসব দাবি জানানো হয়েছে। সভায় গণমাধ্যমের ওপর প্রত্যক্ষ-পরোক্ষ সব ধরণের চাপ ও হুমকি বন্ধ, আগামী জাতীয় নির্বাচনের আগে বন্ধ সকল গণমাধ্যম খুলে দেওয়া, সাংবাদিকদের বিরুদ্ধে সকল হয়রানিমূলক মামলা প্রত্যাহার, হত্যা-নির্যাতনের বিচার, রাজনৈতিক কর্মসূচির সংবাদ কভার করার ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।
বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভা পরিচালনা করেন সংগঠনের মহাসচিব নুরুল আমিন রোকন।
সভায় গৃহীত প্রস্তাবে সাংবাদিক ও সংবাদমাধ্যমের সুহৃদ বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান ও তাঁর স্ত্রী ডা. জোবায়দা রহমানকে দুদকের একটি মামলায় অবিশ^াস্য দ্রুততায় শুনানী করে অগ্রহণযোগ্য ফরমায়েশী সাজা দেয়ার তীব্র নিন্দা জানানো হয়েছে।
সভায় দেশের গোটা গণমাধ্যমজুড়ে যে অস্থিরতা, গণহারে চাকরিচ্যুতি এবং প্রভাবশালী মহলের অব্যাহত চাপ, সাংবাদিক হত্যা, নির্যাতন, নিপীড়ন বৃদ্ধির প্রেক্ষিতে সাংবাদিক সমাজকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার ওপর জোর দেয়া হয়।
নির্বাহী পরিষদের সভায় বিএফইউজে’র অঙ্গ ইউনিয়ন হিসেবে ৬টি সাংবাদিক ইউনিয়নকে অনুমোদন দেওয়া হয়েছে। ইউনিয়নগুলো হচ্ছে- রংপুর সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন বরিশাল, সাংবাদিক ইউনিয়ন ফেনী, সাংবাদিক ইউনিয়ন নারায়নগঞ্জ, মৌলভীবাজার সাংবাদিক ইউনিয়ন ও মুন্সীগঞ্জ সাংবাদিক ইউনিয়ন। সারাদেশে বিএফইউজে’র সংগঠন সম্প্রসারণের ওপর জোর দেওয়া হয় সভায়।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহ সভাপতি রাশিদুল ইসলাম ও ওবায়দুর রহমান শাহীন, সহকারি মহাসচিব নাসির আল মামুন ও শফিউল আলম দোলন, কোষাধ্যক্ষ মুহাম্মদ খায়রুল বাশার, প্রচার সম্পাদক মাহমুদ হাসান, দফতর সম্পাদক তোফায়েল হোসেন, নির্বাহী সদস্য এইচ এম আলাউদ্দিন, জিয়াউর রহমান মুধু, আবদুস সেলিম, শামসুদ্দিন হারুন ও জাকির হোসেন। অঙ্গ ইউনিয়নের নেতৃবৃন্দের মধ্যে ঢাকার সভাপতি মো. শহীদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ আলম, চট্টগ্রামের সাধারণ সম্পাদক সালেহ নোমান, রাজশাহীর সভাপতি মু. আবদুল আউয়াল ও সাধারণ সম্পাদক ড. সাদিকুল ইসলাম স্বপন, খুলনার সভাপতি আনিসুজ্জমান, যশোরের সভাপতি আকরামুজ্জামান, বগুড়ার সভাপতি মীর্জা সেলিম রেজা ও সাধারণ সম্পাদক গণেশ দাস, কক্সবাজারের সাধারণ সম্পাদক মোস্তফা সরওয়ার, কুমিল্লার সভাপতি রমিজ খান, কুষ্টিয়ার সভাপতি আবদুর রাজ্জাক বাচ্চু, দিনাজপুরের সাধারণ সম্পাদক মাহফিজুল ইসলাম রিপন, ময়মনসিংহের সভাপতি এম আইয়ুব আলী ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, গাজীপুরের সভাপতি এইচ এম দেলোয়ার প্রমুখ।

-খবর বিজ্ঞপ্তি’র

Print Friendly, PDF & Email