ফেসবুক হবে বিশ্বের বৃহত্তম গোরস্থান!

facebookডেস্ক নিউজ ; বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক সাইট হলো ফেসবুক। প্রকৃতির নিয়ম অনুযায়ী একদিন আপনাকে আমাকে এই পৃথিবী থেকে বিদায় নিতে হবে। কিন্তু আপনি মারা গেলেও টিকে থাকবে আপনার ব্যবহৃত একাউন্টি। আর এই একটি কারণে গবেষণা বলছে, জনপ্রিয় এই সোশ্যাল নেটওয়ার্ক বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল কবরস্থানে পরিণত হবে।

যেসব ফেসবুক ব্যবহারকারীরা ইতিমধ্যেই মারা গেছেন, তাঁদের ফেসবুক অ্যাকাউন্টটি কিন্তু রয়ে গেছে। এভাবেই বছরের পর বছর ফেসবুক ব্যবহারকারীরা কালের নিয়মে পৃথিবী ত্যাগ করলেও থেকে যাবে তাদের ব্যবহৃত অ্যাকাউন্টগুলো। গবেষণার দাবি, ২০৯৮ সালে জীবিতদের থেকে মৃত ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেশি হয়ে যাবে।

ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানবিদ এক সংবাদ মাধ্যমকে জানান, বর্তমানে সারা বিশ্বের দেড় বিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করেন। ২০৯৮ সালে যা পুরোটাই কবরস্থানে পরিণত হবে। কারণ মৃতদের অ্যাকাউন্ট ফেসবুক অটো-ডিলিট করে না। বরং মৃতদের স্মৃতি হিসেবে সেগুলো রেখে দেয়া হয়। আর এইভাবেই জীবিত মানুষের থেকে মৃতের অ্যাকাউন্ট সংখ্যা বেড়ে যাবে।

একটি ডিজিটাল কোম্পানির পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরই প্রায় নয় লাখ ৭০ হাজার ফেসবুক ব্যবহারকারী মারা যাবেন। ২০১০-এ যে সংখ্যাটি ছিল তিন লাখ ৮৫ হাজার ৯৬৮। ২০১২তে তা বেড়ে হয়েছিল পাঁচ লাখ ৮০ হাজার। ফেসবুক এখনও পর্যন্ত মৃতদের জন্মদিনের অ্যালার্ট পাঠায়। গবেষকদের আশা বিষয়টি নিয়ে নিশ্চয়ই কোনো পদক্ষেপ নেবে ফেসবুক। যদিও এবিষয়ে এখনো পর্যন্ত মুখ খোলেনি ফেসবুক কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email