• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভূমিকম্পে আতঙ্কে রাজধানীতে নিহত ১, আহত ৩০, সিলেট-সাভারে আহত ৫০

earthwuiekনিজস্ব প্রতিবেদক: রাজধানীর পূর্ব জুরাইন এলাকায় ভূমিকম্পের সময় আতঙ্কগ্রস্ত হয়ে দ্রুত রাস্তায় নামতে গিয়ে দুর্ঘটনায় আতিকুর রহমান (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। সোমবার ভোর ৫টার দিকে এ ঘটনা ঘটে। নিহত আতিকুর রহমান স্থানীয় একটি স্কুলের শিক্ষক ছিলেন বলে তার পরিবার জানিয়েছে।

পরিবার সূত্রে জানা গেছে, ভূমিকম্পে আতঙ্কে আতিকুর রহমান অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। চিকিৎসকরা জানান, ওই যুবকের হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে।

এদিকে ভূমিকম্পে আতঙ্কে হল থেকে নামতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩০ শিক্ষাথী আহত হয়েছেন। এছাড়া সিলেট ও সাভারে আহত হয়েছে ৫০জ্জন।  মূলত তড়িঘড়ি করে নিচে নামতে গিয়েই তারা আহত হয়। এদের মধ্যে অনেকেই প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছেন।
এছাড়া রাজধানীর সাভারে একটি বাড়ির গ্যাস পাইপ লাইন ফেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

সোমবার ভোররাতের ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের অন্তত ১৬ জন শিক্ষার্থী আহত হয়েছেন। আহতদের সবাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে সার্জেন্ট জহুরুল হক হলের একজনের অবস্থা আশঙ্কাজনক।

জহুরুল হক হলের ওই শিক্ষার্থী ভোরে ছাদে গেলে ভূমিকম্পের তীব্রতায় আতঙ্কিত হয়ে পাঁচতলা ভবনটির ছাদ থেকে নিচে লাফ দেন। গুরুতর আহত অবস্থায় সহপাঠিরা তাকে ঢাকা মেডিকেলে নিয়ে যান। আহত ছাত্রটি বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্সুরেন্স বিভাগের ৩য় বর্ষের ছাত্র।

এ ছাড়া ভবন থেকে লাফিয়ে পড়ে ও আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে নিচে নামতে গিয়ে আহত হয়েছেন আরো আটটি হলের অন্তত ১৫ শিক্ষার্থী।

মহসিন হলের দোতলা থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন ২ জন শিক্ষার্থী। কয়েকজন শিক্ষার্থী  জানান, মহসিন হলের কাঠামো জরাজীর্ণ হওয়ায় আতঙ্কিত শিক্ষার্থীরা ভূমিকম্প শেষ হওয়ার বেশ পরেও ভবনের বাইরে অনস্থান করেন।
এ ছাড়া কবি জসিম উদ্দীন হলের তিন তলা থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন ৩ জন শিক্ষার্থী।

ড. মুহম্মদ শহীদুল্লাহ্‌ হলের ৩ জন, অমর একুশে হলের ৩ জন, মাস্টারদা সূর্যসেন হলের ২ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ২ জন, ও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের ১ জন শিক্ষার্থী আহত হয়েছেন।
আহতদের খোঁজখবর নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সূর্যসেন হলের প্রভোস্ট ড. এ এস এম মাকসুদ কামাল।

Print Friendly, PDF & Email