• রবিবার, ১৯ মে, ২০১৯

ইফায় ১ হাজার ১০ কওমী আলেমের সরকারি চাকরি

Islamicfoundation-logo-নিাজস্ব প্রতিবেদকঃ কওমী সনদের সরকারি স্বীকৃতির পর আগামীকাল (৫ মার্চ) সোমবার সকাল ১০ টায় এক সাথে ১ হাজার ১০ জন আলেম সরকারি চাকরিতে যোগদান করবেন।

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়) প্রকল্পের দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসায় কওমী নেসাবের শিক্ষক হিসেবে তারা যোগদান করবেন।

বাংলাদেশের ইতিহাসে একসাথে এত কওমী আলেমের সরকারি চাকরিতে যোগদানের ঘটনাকে বেশ সাফল্য বলে উল্লেখ করেছে ইফা।

জানা যায়, নিয়োগপ্রাপ্ত এসব শিক্ষকের জন্য ৩ দিনব্যাপি ওরিয়েন্টেশন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।আগামীকাল বেলা ২.৩০ টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে কর্মশালার উদ্বোধন করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বজলুল হক হারুন এমপি, সভাপতি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, ধর্মসচিব মোঃ আনিছুর রহমান, বাংলাদেশ আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ ও ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস এর গভর্নর মিছবাহুর রহমান চৌধুরী। সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।

জানা যায, ইসলামিক ফাউন্ডেশন (ইফা) এর উদ্যোগে নতুন ধারার মাদরাসা দারুল আরকাম সারাদেশে এক হাজার ১০টি মাদরাসার চালু করবে। এসব মাদরাসার জন্য নিয়োগ পাচ্ছেন ওই এক হাজার ১০ শিক্ষক।

এর আগে এক মতবিনিময় ইসলামিক ফাউন্ডেশন জানায়, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ষষ্ঠ পর্যায়ের অধীন দারুল আরকামের কার্যক্রম শুরু হবে। প্রতি উপজেলায় দুইটি করে সারাদেশে এক হাজার ১০টি ইবতেদায়ি মাদরাসা চালু হবে।

গত বছরের জুলাইয়ে এক অনুষ্ঠানে ইফার মহা পরিচালক সামীম মোহাম্মদ আফজাল জানিয়েছেন, ‘হেফজ খানা শিক্ষা ব্যবস্থা থেকে শিশু শ্রেণি থেকে অনার্স পর্যন্ত খসড়া কারিকুলাম প্রণয়ন করা হয়েছে দারুল আরকাম মাদরাসার জন্য।’

তবে এসব দারুল আরকামের শিক্ষকদের বেতনভাতা কেমন হবে সেসব বিষয়ে বিস্তারিত জানা যায়নি।