চ্যারিটেবল মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন রোববার

নিজস্ব প্রতিবেদক: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন রোববার হাইকোর্টে উপস্থাপন করা হতে পারে। জামিন আবেদনটি বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।
এর আগে ৩০ এপ্রিল হাইকোর্টে নথি না আসায় খালেদার জামিন শুনানি হয়নি। তখন আদালত ২ মাসের মধ্যে নথি দাখিলের নির্দেশ দেন। হাইকোর্টের ওই নির্দেশনার আলোকে বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৫ থেকে বিশেষ নিরাপত্তায় এই নথি হাইকোটে ফৌজদারি আপিল শাখায় পাঠানো হয়।

এদিকে, বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল দেশনিউজকে বলেন, কাল রোববার বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন শুনানির জন্য আদালতে মেনশন করা হবে। আশা করছি আদালত বেগম জিয়ার শারিরিক অবস্থা ও সামাজিক অবস্থা সুবিবেচনা করে যথাযথ গুরুতসহকারে নিয়ে দ্রুততম সময়ের মধ্যে জামিন শুনানির তারিখ নির্ধারণ করে জামিন দেবেন।

গত বছরের ২৯ অক্টোবর, ঢাকার পঞ্চম বিশেষ জজ আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্টের প্রায় সোয়া ৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে খালেদা জিয়াসহ চার আসামির সবাইকে সাত বছর করে সশ্রম কারাদণ্ডের রায় হয়।

পাশাপাশি তাদের ১০ লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়। আর ট্রাস্টের নামে কেনা কাকরাইলের ৪২ কাঠা জমি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত ঘোষণা করা হয় রায়ে। এরপর রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পাওয়ার চারদিন পর গত বছর ১৮ নভেম্বর হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়ার আইনজীবীরা। ৬৩৮ পৃষ্ঠার মূল রায়সহ প্রায় ৭০০ পৃষ্ঠা এই আপিলের সঙ্গে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার জামিন আবেদনও করা হয়। গত ৩০ এপ্রিল খালেদা জিয়াকে দেয়া দণ্ড বাতিল ও খালাস চেয়ে খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। পাশাপাশি বিচারিক আদালতের রায়ে দেয়া অর্থদণ্ড স্থগিত এবং সম্পত্তি জব্দের আদেশে স্থিতাবস্থা দেন আদালত। তবে এই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনটি শোনেনি আদালত। জামিনের আবেদনটি নথিভুক্ত করে দুই মাসের মধ্যে মামলার নথি তলব করা হয়। একইসঙ্গে নথি পাওয়ার পর জামিনের বিষয়ে বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন।

Print Friendly, PDF & Email