ফৌজদারি কার্যবিধির ৪০১ এ কী আছে?

মুক্ত খালেদা জিয়া কি রাজনীতি করতে পারবেন?

এম আবদুল্লাহ ♦

ফৌজদারি কার্যবিধির “ধারা- ৪০১(১) এ বলা হয়েছে, কোন ব্যক্তি কোন অপরাধের জন্য দণ্ডিত হলে সরকার যে কোন সময় বিনা শর্তে বা দণ্ডিত ব্যক্তি যা মেনে নেয় সেই শর্তে তার দণ্ড কার্যকরীকরণ স্থগিত রাখতে বা সম্পূর্ণ দণ্ড বা দণ্ডের অংশ বিশেষ মওকুফ করতে পারবেন।”

এধারায়ই সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সরকারি সিদ্ধান্তের কথা জানিয়েছেন আইনমন্ত্রী। এ সংক্রান্ত ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর টেবিলে যাচ্ছে। সই হলে কাল মুক্তি পেতে পারেন দীর্ঘ ৭৭৪ দিন বন্দী থাকা অসুস্থ খালেদা জিয়া।

অবশ্য ৪০১ (৩) ধারা বলে শর্ত ভঙ্গের দায়ে সরকার যে কোন সময় মুক্তি আদেশ বাতিল করে আবার জেলে নিয়ে যেতে পারবে। এতে বলা হয়েছে ‘যে সকল শর্তে কোন দণ্ড স্থগিত রাখা বা মওকুফ করা হয়েছে তার কোনটি পালন করা হয়নি বলে মনে করলে সরকার স্থগিত বা মওকুফের আদেশ বাতিল করবেন এবং অতঃপর যে ব্যক্তির দণ্ড স্থগিত রাখা মওকুফ করা হয়েছিল সে মুক্ত থাকলে যেকোন পুলিশ অফিসার তাকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারবেন এবং তার দণ্ডের অনতিবাহিত অংশ ভোগ করার জন্য তাকে জেলে প্রেরণ করা যাবে’।

এখন প্রশ্ন হচ্ছে- মুক্তির আগে শর্তযুক্ত কাগজে খালেদা জিয়াকে নিজে সই করতে হতে পারে, তা তিনি করবেনতো? কারণ তিনি বরাবরই সরকারের অনুকম্পায় মুক্তির বিরোধিতা করেছেন। আদালতের মাধ্যমে জামিন চেয়েছেন। এই অনমনীয় মনোভাবের কারণেই তাঁকে এতদিন জেলে থাকতে হয়েছে। মুক্তির আবেদনটি পরিবারের সদস্যরা করেছেন। জানামতে এ প্রক্রিয়ায় তাঁর সায় ছিল না। উদ্বিগ্ন স্বজনরা তাঁর অমত সত্বেও বাধ্য হয়ে এ পথে এগিয়েছেন। অবশ্য শর্ত দুটি এ সময়ের বিবেচনায় কঠোর নয়। চাইলেও এখন চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার উপায় নেই। আর প্রশ্নোত্তরে আইনমন্ত্রী বলেছেন, অবস্থার প্রেক্ষিতে দেশী হাসপাতালে উন্নত চিকিৎসা নিতে সমস্যা হবে না।

আরেকটি প্রশ্ন হচ্ছে, এ মুক্তির পর খালেদা জিয়া কি রাজনীতিতে অংশ নিতে পারবেন? উত্তর ব্যাখ্যা সাপেক্ষ। যে ধারায় বা শর্তে মুক্তি পাচ্ছেন তাতে যদি কেবলমাত্র চিকিৎসার জন্য কথাটা উল্লেখ থাকে তাহলে রাজনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণকে শর্তভঙ্গ হিসেবে বিবেচনা করতে পারবে সরকার। তা না হলে এবং শরীর পারমিট করলে তাঁর স্বাভাবিক জীবনে ফিরতে বাধা নেই। বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী মুক্তির সঙ্গে সঙ্গে তিনি দলের চেয়ারপারসন পদে ফিরবেন। এর জন কোন আনুষ্ঠানিকতার প্রয়োজন নেই।

Print Friendly, PDF & Email