চুরির ঘটনা নয়, ইউএনওর ওপর হামলা পরিকল্পিতঃ অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসোসিয়েশন

নিজস্ব পৃরতিবেদক |

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানমের ওপর হামলা কোনো চুরির ঘটনা নয় দাবি করে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশন বলেছে, বিভিন্ন স্বার্থান্বেষী মহল বেআইনি তদবিরে ব্যর্থ হয়ে প্রতিহিংসা চরিতার্থ করার জন্য এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে।

শনিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বিয়াম মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা বলেন।

এ সময় সংগঠনের মহাসচিব ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এবং অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন ও বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

গত বুধবার (২ সেপ্টেম্বর) দিনগত রাতে ইউএনওর সরকারি বাসভবনের ভেন্টিলেটর ভেঙে বাসায় ঢুকে ওয়াহিদা ও তার বাবার ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। পরে গুরুতর আহত অবস্থায় ইউএনওকে প্রথমে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে (রমেক) ভর্তি করা হয়। এরপর তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে তাকে ঢাকায় আনা হয়।

তিনি বর্তমানে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে চিকিৎসাধীন।

এ ঘটনায় গ্রেফতারকৃত একজনের উদ্ধৃতি দিয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জানায়, চুরির উদ্দেশ্যে তারা বাসায় ঢুকেছিল এবং বাধা দেওয়ায় হামলা চালায়।

লিখিত বক্তব্যে হেলালুদ্দীন বলেন, ইতোমধ্যে দু’জন দুর্বৃত্তকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেফতার করেছে। আমরা স্বরাষ্ট্রমন্ত্রীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। কিন্তু কোনো কোনো মহল ঘটনাটি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য ‘বিচ্ছিন্ন ও চুরির ঘটনা’ বলে চালিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছেন।

নিউরো সায়েন্সেস হাসপাতালে ওয়াহিদার মস্তিস্কে অপারেশন হয়েছে উল্লেখ করে হেলালুদ্দীন বলেন, বর্তমানে তিনি নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মৃত্যুর সঙ্গে লড়ছেন। আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি যে, তিনি রংপুর থেকে হেলিকপ্টারে করে তাকে ঢাকায় এনে উন্নত চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন। আমরা সবার কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এক প্রশ্নে সংগঠনের মহাসচিব শেখ ইউসুফ হারুন বলেন, যদি আমরা সুনির্দিষ্টভাবে কথা বলি তাহলে কিন্তু তদন্ত কার্যক্রম ব্যাহত হতে পারে।

‘তবে আমরা দেখেছি, ইউএনও ওয়াহিদা ইদানিংকালে কিছু স্থাপনা উচ্ছেদ করেছেন। উচ্ছেদ করার জন্য কিছু লোকজন তার ওপর সংক্ষুব্ধ হয়েছেন। ওখানে বালুমহালে অবৈধভাবে বালু তুলতে তিনি বাধা দিয়েছিলেন। এ সমস্ত কারণে প্রভাবশালী কেউ হয়তো তার ওপর ক্ষিপ্ত হতে পারেন। সেটির বহিঃপ্রকাশ এভাবে হতে পারে বলে আমরা মনে করি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এটি তদন্ত করছে, সুনির্দিষ্টভাবে কাউকে উদ্দেশ্য করে আমরা কিছু বলতে পারছি না। ’
 
সংবাদ সম্মেলনে অ্যাডমিনিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, কিছু কিছু দুর্বৃত্ত ও সমাজবিরোধী ব্যক্তি এ সংগঠনের সদস্যদের দ্বারা বেআইনি কাজ করাতে ব্যর্থ হয়ে পরিকল্পিতভাবে হামলা ও মামলা-মোকদ্দমা দায়ের করে সদস্যদের মনোবল দুর্বল করে দিচ্ছে। প্রকৃত অর্থে এতে ক্ষতি হচ্ছে দেশ ও জনগণ।

ইউএনওদের নিরাপত্তায় ইতোমধ্যে সরকার সশস্ত্র আনসার মোতায়েন করেছে উল্লেখ করে হেলালুদ্দীন বলেন, আমরা ব্যাটালিয়ন আনসার নিয়োগের দাবি করছি।

Print Friendly, PDF & Email