সাড়ে ৮শ’ মেগাওয়াট লোডশেডিং, গ্রামে দিনে ৮ বার বিদ্যুৎ যায়

নেত্রকোনার সদর উপজেলার লক্ষ্মীগঞ্জ ইউনিয়নের বাসিন্দা পারভীন সুলতানা বলেন, দিনে সাত–আটবারও বিদ্যুৎ যায়। আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা আর আসে না। সাহ্‌রি-ইফতারের সময়ও হুট করে অন্ধকারের মধ্যে পড়তে হয়। ময়মনসিংহের ধোবাউড়া থানার কৃষক নন্দন সরকার বলেন, গ্রামে মাঝে মাঝে বিদ্যুৎ আসে। ঘণ্টা দুয়েক থাকে, তারপর চলে যায়। রাতে পাঁচ ঘণ্টা পরও আসে কোনো দিন।

আরইবির বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতির প্রতিবেদন বলছে, সবচেয়ে বেশি লোডশেডিং হচ্ছে ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা, জামালপুর, কিশোরগঞ্জ, শেরপুর ও টাঙ্গাইল জেলায়। এসব এলাকায় স্থানীয়ভাবে বিদ্যুৎ উৎপাদন হয় কম এবং জাতীয় গ্রিড থেকেও প্রয়োজনীয় সরবরাহ পাওয়া যাচ্ছে না। একই কারণে রাজশাহী, রংপুর ও সিলেটের অনেক এলাকাতে লোডশেডিং করতে হচ্ছে। স্থানীয়ভাবে পর্যাপ্ত উৎপাদন থাকায় চট্টগ্রাম, বরিশালে তুলনামূলক কম হচ্ছে লোডশেডিং।

ঢাকার পাশে কেরানীগঞ্জের গ্রাহক মাহফুজ রশিদ বলেন, দিনে চার থেকে পাঁচবার বিদ্যুৎ যায়। কখনো ২০ মিনিট, কখনো ১ ঘণ্টা পর আসে। আর সাভারের শোভা জান্নাত বলেন, দিনে কমপক্ষে চার ঘণ্টা লোডশেডিংয়ের মধ্যে থাকতে হয়।

৭ এপ্রিল রাতে দেশের ইতিহাসে সর্বোচ্চ ১৪ হাজার এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়। ওই দিনও ৬৭৪ মেগাওয়াট লোডশেডিং করতে হয়েছে বলে জানিয়েছেন আরইবির এক কর্মকর্তা। আর সর্বশেষ শনিবার লোডশেডিং করতে হয়েছে ৫১১ মেগাওয়াট। সর্বোচ্চ ৮৫৪ মেগাওয়াট লোডশেডিং করা হয়েছে ৪ এপ্রিল।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান  বলেন, গ্যাস সরবরাহের স্বল্পতা থাকায় পুরো উৎপাদন করা যাচ্ছে না। তেলচালিত কেন্দ্র চালিয়ে বিদ্যুৎ সরবরাহ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। গ্যাসের সরবরাহ সামনে বাড়লে পরিস্থিতির উন্নতি হবে।

ঢাকায় ধানমন্ডির তৃষা সামিরা ও কল্যাণপুর এলাকার ফারজানা নীলা অভিযোগ করেছেন, মাঝে মাঝে ১৫ মিনিট করে বিদ্যুৎ থাকছে না।

ঢাকায় দুটি কোম্পানি বিদ্যুৎ সরবরাহ করে। একটি হলো ডিপিডিসি, আরেকটি ডেসকো। এ দুই সংস্থার কর্মকর্তারা বলছেন, ডিপিডিসির দিনে সর্বোচ্চ চাহিদা ১ হাজার ৬৭২ মেগাওয়াট আর ডেসকোর ৯৫২ মেগাওয়াট। এর পুরোটাই সরবরাহ করতে পেরেছেন তাঁরা। ঢাকার কোথাও কোনো লোডশেডিং নেই।

তৈরি পোশাক ও বস্ত্র খাতের ব্যবসায়ীরা বলছেন, আরইবির এলাকায় সাভার ও নারায়ণগঞ্জের কারখানায় প্রতিদিন লোডশেডিং হচ্ছে দুই ঘণ্টার বেশি। ডিজেল কিনে জেনারেটর চালাতে হচ্ছে। ময়মনসিংহের পি এ নিট কম্পোজিট মিলে ৭ এপ্রিল লোডশেডিং ছিল ৬ ঘণ্টা ২৭ মিনিট। আগের দিন এটি ছিল ৩ ঘণ্টা ৫০ মিনিট। একই এলাকার নরটেক্স টেক্সটাইল মিলে ৪ থেকে ৬ এপ্রিল পর্যন্ত তিন দিনে মোট সাড়ে ২৫ ঘণ্টা বিদ্যুৎ ছিল না।

Print Friendly, PDF & Email