• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদকদের সাথে ইসির সংলাপ ১৮ এপ্রিল

আগামী নির্বাচনের বিষয়ে ৩০ শিক্ষাবিদের সঙ্গে সংলাপে বসবে ইসি

নিউজ ডেস্ক :

আগামী ১৮ এপ্রিল সোমবার ইলেকট্রনিক মিডিয়ার ৩০ জন সম্পাদক ও সিনিয়র সাংবাদিকের সাথে সংলাপে বসবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেশতৃত্বাধীন কমিশন। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য করতে করণীয় নির্ধারণে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে বেলা ১১টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে চতুর্থ ধাপের এই সংলাপটি অনুষ্ঠিত হবে। এর আগে গত ১৩ মার্চ শিক্ষকসমাজ এবং ২২ মার্চ সুশীলসমাজ, ৬ এপ্রিল প্রিন্ট মিডিয়ার সম্পাদকও সিনিয়র সাংবাদিকদের সাথে তিন ধাপে সংলাপ করে ইসি।
নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি সংবাদিকদের নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১৮ এপ্রিল ৩০ জন সম্পাদক ও সিনিয়র সাংবাদিকের সাথে সংলাপ করার সম্ভাব্য তারিখ চূড়ান্ত করা হয়েছে। ইতোমধ্যে তাদের সবার কাছে আমন্ত্রণ চিঠি পাঠানো শুরু হয়েছে।
এর আগে, ২০১৭ সালে কে এম নুরুল হুদা কমিশনও দায়িত্ব নেয়ার পর সমাজের বিভিন্ন মহলের সাথে সংলাপে বসেছিলেন। ২০১৭ সালের ৩১ জুলাই সুশীলসমাজের প্রতিনিধিদের সাথে বসার মধ্য দিয়ে ওই সংলাপ শুরু হয়েছিল। পরবর্তী সময়ে নুরুল হুদা কমিশন ৪০টি রাজনৈতিক দল, নারী নেতৃত্ব, নির্বাচন বিশেষজ্ঞ ও গণমাধ্যম ব্যক্তিত্বদের সাথে সংলাপে বসেছিল। নতুন কমিশন দায়িত্ব নেয়ার ১৫ দিনের মধ্যে সংলাপ শুরু করতে যাচ্ছেন।
উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি সিইসি-সহ চার কমিশনার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল।
নির্বাচন কমিশনের অন্য সদস্যরা হলেন- সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আহসান হাবিব খান, সাবেক সিনিয়র সচিব মো: আলমগীর এবং আনিছুর রহমান।
গত ২৭ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও ইসির বাকি চার সদস্য শপথ নেন। পরদিন ২৮ ফেব্রুয়ারি নতুন কমিশন ইসিতে যোগদান করেন। যোগদানের পর গত ১৩ মার্চ প্রথম শিক্ষকসমাজের ৩০ জনকে সংলাপে বসার আমন্ত্রণ জানালেও প্রথম দিনের সংলাপে মাত্র ১৩ জন উপস্থিত হন।
অন্য দিকে ২২ মার্চ সুশীলসমাজের ৩৯ জন প্রতিনিধিকে আমন্ত্রণ জানালেও মাত্র ১৯ জন অংশগ্রহণ করেন। সর্বশেষ গত ৬ এপ্রিল প্রিন্ট মিডিয়ার ৩৩ জন সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের সংলাপের আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত হন ২৩ জন।

Print Friendly, PDF & Email