বগুড়া জেলা বিএনপির কার্যালয়ে ১৪ তালা

বগুড়া প্রতিনিধিঃ বগুড়া জেলা বিএনপির কমিটি প্রত্যাখ্যান করে এবং আহ্বায়ক গোলাম মোহাম্মদ (জিএম) সিরাজকে প্রতিহতের ঘোষণা দিয়ে বিরোধীদের ‘হটাও সিরাজ, বাঁচাও দল’ কর্মসূচি চলছেই। কমিটি বাতিলের দাবিতে সিরাজবিরোধী বিক্ষুব্ধ নেতা-কর্মীরা জেলা বিএনপি কার্যালয়ে এ পর্যন্ত ১৪টি তালা ঝুলিয়ে দিয়েছেন। সর্বশেষ গতকাল সোমবার শহরের নওয়াববাড়ি সড়কের দলীয় কার্যালয়ে কয়েকটি তালা ঝুলিয়ে দেন সিরাজবিরোধীরা। আজ মঙ্গলবার সকালে সপ্তম দিনের মতো বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছেন তাঁরা।

এদিকে ১৪ নেতা-কর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পর এবার জেলা স্বেচ্ছাসেবক দলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি শফিউল বারী এবং সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া স্বাক্ষরিত এক আদেশে জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। সিরাজ-হটাও আন্দোলনকারীদের অন্যতম নেতা এবং জেলা স্বেচ্ছাসেবক দলের জেলা কমিটির সাবেক সভাপতি শাহ মেহেদী হাসান নিশ্চিত করেছেন। আহ্বায়ক কমিটির বিরোধিতা করায় শাহ মেহেদী হাসানসহ স্বেচ্ছাসেবক দলের পাঁচ নেতার পদ আগেই স্থগিত করা হয়। মেহেদী হাসান ছাড়া অন্যরা হলেন জেলা কমিটির সাবেক সম্পাদক শাহাবুল আলম, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম, বগুড়া শহর শাখার সভাপতি মাহবুব হোসেন, জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য দুখু মিয়া।

শাহ মেহেদী হাসান গণমাধ্যমকে বলেন, বিতর্কিত কমিটি বাতিল না করা পর্যন্ত ‘হটাও সিরাজ, বাঁচাও দল’ কর্মসূচি অব্যাহত থাকবে। মঙ্গলবারের সমাবেশ থেকে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

দলীয় সূত্রে জানা গেছে, ১৫ মে জি এম সিরাজকে আহ্বায়ক করে ৩১ সদস্যবিশিষ্ট কমিটি অনুমোদন দেন কেন্দ্রীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কমিটি প্রত্যাখ্যান করে রাত আটটার দিকে শহরের নওয়াববাড়ি সড়কে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ এবং সিরাজের কুশপুত্তলিকা দাহ করেন সাবেক সভাপতি সাইফুল ইসলামের সমর্থকেরা।

সিরাজবিরোধী বিক্ষোভে জড়িত থাকায় পরদিন বিএনপি, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও যুবদলের ১৪ নেতার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়। এতে ক্ষুব্ধ হয়ে বহিষ্কৃত ব্যক্তিরা ১৬ মে ফের দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে নিয়ন্ত্রণ নেন। বহিষ্কৃত ব্যক্তিদের দেওয়া তালা ভেঙে ১৭ মে বিকেলে জিএম সিরাজের নেতৃত্বে কার্যালয়ের নিয়ন্ত্রণ নেন তাঁর পক্ষের নেতারা। এ দিন সেখানে আহ্বায়ক কমিটির প্রথম সভাও হয়। বিকেল পাঁচটার দিকে সিরাজের অনুসারীরা কার্যালয় ত্যাগ করার পর বিরোধীরা ফের কার্যালয়ে তালা ঝুলিয়ে নিয়ন্ত্রণ নেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনকারী একজন নেতা বলেন, সিরাজের চাপে পড়ে ১৪ নেতা-কর্মীকে বহিষ্কার করা হয়েছে। এ কারণে এখন পর্যন্ত ১৪টি তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। যত বহিষ্কার, তত তালা।

জানতে চাইলে জি এম সিরাজ বলেন, বগুড়ায় দলের নেতৃত্ব কীভাবে চলবে, বিএনপির একমাত্র কান্ডারি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নতুন আহ্বায়ক কমিটি করে দিয়েছেন। এই কমিটি নিয়ে প্রশ্ন তোলা মানেই তারেক রহমানের নেতৃত্বের প্রতি অসম্মান প্রদর্শন করা। দলের নাম ভাঙিয়ে গুটি কয়েক ব্যক্তি দলে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছেন। তাঁরা আসলে দলের পদ-পদবিধারী কেউ নন।

Print Friendly, PDF & Email