• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বগুড়া-৬ উপনির্বাচনঃ খালেদা জিয়াসহ ৫ জনের নামে মনোনয়ন সংগ্রহ করা হবে

নিজস্ব প্রতিবেদকঃ বগুড়া-৬ (সদর) আসনে উপ-নির্বাচনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ পাঁচ জনের নামে মনোনয়নপত্র সংগ্রহের নির্দেশ দিয়েছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

মঙ্গলবার (২১ মে) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভিডিও কনফারেন্সে বগুড়া জেলা বিএনপির শীর্ষ নেতাদের এই নির্দেশ দেন তিনি। বগুড়া জেলা বিএনপি নেতাদের বরাত দিয়ে খালেদা জিয়ার প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

খালেদা জিয়া ছাড়াও যাদের নামে মনোনয়ন সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে তারা হলেন- বগুড়া-৫ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া পৌরসভার মেয়র ও খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন।

দলীয় সূত্রে জানা গেছে, উপনির্বাচনে বিএনপির প্রার্থী মনোনয়ন নিয়ে মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বগুড়া জেলা বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে স্কাইপে কথা বলেন তারেক রহমান। এ সময় বগুড়ার নেতারা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াকে প্রার্থী করতে তারেক রহমানকে অনুরোধ করেন। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াসহ পাঁচ জনের নামে মনোনয়ন সংগ্রহের নির্দেশ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এদের মধ্যে যে কোনো একজনকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন। কিন্তু ‘কৌশলগত’ কারণে তিনি শপথ নেওয়া থেকে বিরত থাকেন। ৩০ এপ্রিল তার আসন শূন্য ঘোষণা করেন জাতীয় সংসদের স্পিকার।

এরইমধ্যে এই আসনে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী ২৩ মে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়ন বাছাই হবে ২৭ মে। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুন। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৪ জুন।

Print Friendly, PDF & Email