জামায়াতের পরিবর্তনের প্রমাণ কাজে দেখতে চান ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: জামায়াতের বর্তমান অবস্থা তাদের কার্যক্রমের মধ্য দিয়ে প্রমাণিত হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

‘একাত্তরের ভূমিকা নিয়ে সমালোচনা থাকলেও জামায়েতের বর্তমান অবস্থান নিয়ে কোনো প্রশ্ন নেই’- অলি আহমদের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আসলে বাস্তবতা কি সেটা দেখতে হবে সরেজমিনে।’

তিনি বলেন, তারা পরিবর্তিত কোনো রূপ নিয়ে এসেছে কি না? এটা তাদের কার্যাক্রমের মধ্য দিয়ে প্রমাণিত হবে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে? আর সেটা কতটা করে? সেটা তাদের কার্যক্রমের উপর নির্ভর করবে। এর জন্য অপেক্ষা করতে হবে।

কর্নেল অলীর নতুন জোট কেমন হবে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আসুক, গণতান্ত্রিক রাজনীতিতে আসুক। নতুন প্লাটফর্মকে আমরা অবশ্যই স্বাগত জানাব। আমরা এর বিরুদ্ধে নই। নতুন প্লাটফর্ম এসে রাজনীতিটা কি করছে সেটার ওপর নির্ভর করছে আসলে তারা কি চায়।

‘বরগুনায় প্রকাশ্যে স্ত্রীর সামনে স্বামী রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনা সরকারের বিচারহীনতার প্রমাণ’ বিএনপির এমন অভিযোগের প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দেশে বিচারহীনতার দৃষ্টান্ত স্থাপন করেছিল বিএনপি। যে দল দুর্নীতিতে চ্যাম্পিয়ন।

‘যে দলের প্রধান দুর্নীতির কারণে জেলে বন্দি। যে দলের গঠনতন্ত্র দুর্নীতির পক্ষে তৈরি করা হয়েছে। সেই দলের মুখে বিচারহীনতার সংস্কৃতির কথা শোভা পায় না।’

রিফাত হত্যার ব্যাপারে ওবায়দুল কাদের আরও বলেন, এখন পর্যন্ত তিনজন আসামি গ্রেফতার হয়েছে। বাকিদেরও গ্রেফতার করা হবে।

‘যারা অপরাধ করেছে তাদের সবাইকেই বিচারের আওতায় আনা হবে। তবে সবকিছু রাতারাতি সম্ভব হয় না। অপরাধী অপরাধ করে পালিয়ে থাকার চেষ্টা করবে এটাই স্বাভাবিক।’