‘কোরআনের শিক্ষাই জগতের শ্রেষ্ঠ শিক্ষা’

আল হেরা কিডস হ্যাভেনের সবক প্রদান অনুষ্ঠান

টঙ্গী প্রতিনিধি ।।

কোরআনের শিক্ষাই জগতের শ্রেষ্ঠ শিক্ষা। এ শিক্ষায় যে শিক্ষিত হবে, ত্রিশপারা কোরআন যে সীনায় ধারন করতে পারবে সে আধুনিক জ্ঞান-বিজ্ঞানের সব কিছুই আয়ত্ব করার যোগ্যতা রাখে। সমাজ ও রাষ্ট্রে অবক্ষয় ও মূল্যবোধের সংকট দিন দিন প্রকট হচ্ছে। এমতাবস্থায় পবিত্র কোরআন-হাদীস তথা ধর্মীয় শিক্ষার সঙ্গে আধুনিক শিক্ষার সমন্বিত শিক্ষা ব্যবস্থার কোন বিকল্প নেই।
শুক্রবার (১৬ জুন) রাতে টঙ্গীর পার্কওয়ে কনভেনশন হলে এক আলোচনায় বিশিষ্ট ওলামায়ে কেরাম ও অতিথিরা এ মতামত ব্যক্ত করে। দেশের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান আল-হেরা কিডস হ্যাভেন- এর মূল ক্যাম্পসের শিক্ষার্থীদের নিয়ে সবক প্রদান অনুষ্ঠান উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়। উৎসবের আমেজে জমকালো আয়োজনে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা এতে অংশগ্রহণ করেন।
আল-হেরা শিক্ষা পরিবারের আওতায় পরিচালিত ৭টি ক্যাম্পাসের শিক্ষার্থীদের ধারাবাহিক সবক প্রদান অনুষ্ঠানের শুক্রবার ছিল প্রথম দিন। প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার লেকচারার জাফর আহমদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র সভাপতি এম আবদুল্লাহ। সবক অনুষ্ঠান পর্বে প্রধান মেহমান ছিলেন প্রখ্যাত মোফাচ্ছিরে কোরআন মাওলানা ক্বারী আবদুল্লাহ আল আমিন। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৪ নং ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর হাজী বিল্লাল হোসেন মোল্লা, এশিয়া জেনারেল হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ আবু সাঈদ মোল্লা, আল-হেরা শিক্ষা পরিবারের উপদেষ্টা মাওলানা হারুনুর রশীদ সিরাজী, ভাইস চেয়ারম্যান মাওলানা মোহাম্মদ আরিফ বিল্লাহ ও জনাবা তাহমিদা সুলতানা সাকী।

আলোচনায় এম আবদুল্লাহ বলেন, সর্বব্যাপী সামাজিক অবক্ষয় ও সর্বনাশা সাংস্কৃতিক আগ্রাসন আমাদের নতুন প্রজন্মকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। মাদক ও মোবাইলের নেশা ইতোমধ্যে শিক্ষার্থী ও তরুণ প্রজন্মকে বুঁদ করে ফেলেছে। সাধারণ শিক্ষায় নৈতিকতা ও মূল্যবোধের সংকট প্রকট হয়ে ওঠায় ভবিষ্যৎ অন্ধকার হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে কোরআনিক তথা ধর্মীয় শিক্ষার সঙ্গে আধুনিক শিক্ষায় সমন্বয়ে গড়ে ওঠা আল-হেরা কিডস হ্যাভেনসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলো আলোবর্তিকা হয়ে এসেছে।
মাওলানা আবদুল্লাহ আল আমিন বলেন, যে শিশুটি ঐশিগ্রন্থ আল কোরআনকে তার সীনায় ধারণ করতে পারবে সে জগতের সকল শিক্ষা আয়ত্ব করার যোগ্যতা রাখে। আল্লাহ তায়লা ও তাঁর রাসুল কোরআনে হাফেজ ও তাদের পিতা-মাতার মর্যাদা সম্পর্কে বলেছেন। কোরআনে হাফেজ ও আলেমের পিতা-মাতা হওয়ার চেয়ে সৌভাগ্যের কিছু নেই।
উল্লেখ্য, টঙ্গীর দারুল ইসলাম ট্রাস্টে আল-হেরা কিডস হ্যাভেনের মূল ক্যাম্পাস পরিচালিত হচ্ছে। এ ছাড়া খাপাড়ায়, বোর্ড বাজারে, দত্তপাড়ায়, উত্তরায়, গাজীপুরের শিমুল তলী ও কুমিল্লাসহ বিভিন্ন স্থানে মোট ৭টি ক্যাম্পাসে কয়েক হাজার কোমলমতি শিক্ষার্থী ধর্মীয় ও আধুনিক শিক্ষার সুযোগ লাভ করছে। এ প্রতিষ্ঠানের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, ১১ বছর বয়সের মধ্যে একটি শিশু কোরআনা হেফজ করার পাশাপাশি সাধারণ শিক্ষায় ৫ম শ্রেণী পাশ করতে পারছে। প্রতিষ্ঠানটিতে ইংরেজী ভার্সনও রয়েছে।

Print Friendly, PDF & Email