• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মালয়েশিয়ায় অবৈধদের আবারও বৈধতা দেয়ার আভাস দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে

মালয়েশিয়ায় বাংলাদেশীসহ অবৈধ বিদেশি অভিবাসীরা আবারও বৈধতার আওতায় আসতে পারে বলে মন্তব্য করেছেন সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন। বৃহস্পতিবার এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন। দেশটির শীর্ষ ইংরেজি দৈনিক দ্যা স্টার এর সঙ্গে এ সাক্ষাৎকার দেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ।

বৃহস্পতিবার (১৮ জুন) দ্যা স্টারে সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশ সিঙ্গপুরে যেসব মালয়েশিয়ান কাজ করছে তাদের সবাইকেই বৈধ ওয়ার্ক পারমিট নিতে হয়েছে, তেমনি মালয়েশিয়ায় যারা কাজ করবে তাদেরও বৈধ কাগজ বা পারমিট থাকতে হবে। অবৈধভাবে কেউই মালয়েশিয়ায় থাকতে পারবে না ।

স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিনের কোজে যোগদানের শততম দিন উপলক্ষে বলেন, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য আলোচনা চলছে এবং দেশের ইমিগ্ৰেশন ডিপোতে আটককৃতদেরও বৈধ হওয়ার সুযোগ পাবে।

এ সময় তিনি আরও বলেন, ইমিগ্রেশনের হাতে আটককৃতদের মধ্যে কেবল যারা বৈধ কাগজপত্র না থাকায় আটক হয়েছেন তাদেরকেও বৈধতা দেয়া যেতে পারে। তবে, যাদের বিরুদ্ধে অন্য কোনো অপরাধের অভিযোগ রয়েছে তারা এ সুযোগ পাবেন না বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এসময় অন্য কোনো দেশ থেকে কর্মী আনা ব্যয়বহুল বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, বৈধকরণের এ প্রক্রিয়া বাস্তবসম্মত কিনা তা ইমিগ্রেশন বিভাগ ও সরকারের অন্যান্য সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে আলোচনা করার পর জানা যাবে।

এদিকে, মালয়েশিয়ার এমপ্লয়ার্স ফেডারেশনের মতে, দেশটিতে ২২ লাখ বৈধ কর্মীর বিপরীতে ৩৩ লাখেরও বেশি অবৈধ শ্রমিক রয়েছে।

উল্লেখ্য, মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ চলতি বছরের জানুয়ারি থেকে ১৫ জুন পর্যন্ত পরিচালিত অভিযানের সময় ১,২২৬ জন অবৈধ অভিবাসী গ্রেপ্তার করেছে। এসময় অবৈধ বিদেশী কর্মী নিয়োগ দেয়ার অপরাধে ২৪৩ জন নিয়োগকারীকে গ্রেপ্তার করেছে।

ডিএন/মালয়েশিয়া/এসএ/বিএইচ

Print Friendly, PDF & Email