মাতৃভাষা দিবসে ৪ স্তরের নিরাপত্তা, থাকবে ৯ হাজার পুলিশ

pulice-gunনিজস্ব প্রতিবেদক: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের(ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

বৃহস্পতিবার দুপুর পৌনে ১টায় ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, মাতৃভাষা দিবসে শহীদ মিনার কেন্দ্রীক নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য ৮ হাজার পুলিশের পাশাপাশি ১ হাজার গোয়েন্দা পুলিশ মোতায়েন থাকবে।

৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থায় সর্ব সাধারণকে দোয়েল চত্বর দিয়ে শহীদ মিনারে ঢুকতে দেয়া হবে না। পলাশী চত্বর হয়ে ঢুকতে হবে। পৌনে ১টার পর শহীদ মিনার সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

শহীদ মিনার ও মিনারের বেদি কেন্দ্রিক এক স্তরের পুলিশ সদস্য মোতায়েন থাকবে। ঢামেক, জগন্নাথ হল এর আশপাশ কেন্দ্রিক দ্বিতীয় স্তর, পলাশী মোড়, বকশি বাজার, সায়েন্স ল্যাবরেটরি, হাইকোর্ট এলাকায় তৃতীয় এবং সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে ৪র্থ স্তরেও থাকবে পুলিশ সদস্য।

পুরো শহীদ মিনার এলাকা সিসি টিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হবে। পুরো নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের জন্য কন্ট্রোলরুম বসানো হবে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী ও কূটনীতিকসহ ভিআইপিদের শহীদ মিনার প্রস্থানের পর পৌনে ১টায় সর্ব সাধারণের জন্য শহীদ মিনারে প্রবেশ উন্মুক্ত করে দেয়া হবে। প্রবেশকালে সাধারণকে তল্লাশি করা হবে। এজন্য পুরুষ পুলিশ সদস্যের পাশাপাশি নারী পুলিশ সদস্যও মোতায়েন থাকবে।

এছাড়া শাহবাগ, কাটাবন, ইডেন কলেজ, সায়েন্স ল্যাবরেটরি, হাইকোর্ট, মৎস্যভবনসহ বেশ কয়েকটি স্থানে পুলিশের পেট্রল টিম মোতায়েন থাকবে। ইউনিফর্মের বাইরে সাদা পোশাকে পুলিশ সদস্যরা নিরাপত্তা কাজে নিয়োজিত থাকবে। বই মেলার নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সমন্বয় করেই ভাষা দিবসের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

Print Friendly, PDF & Email