কুষ্টিয়ায় ‘আলো’র হাত ধরে আলোকিত পথে একঝাঁক তারুণ-তরুণী

এম.এ.জিহাদ, কুষ্টিয়া থেকে

বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ‘আলো’ থেকে অদম্য সাহস ও সহযোগিতা পেয়ে কুষ্টিয়া জেলার একঝাঁক তরুণ/তরুণী আলোর পথের সন্ধানে দূরন্ত গতিতে ছুটে চলেছে। বস্তুতঃ আলোর পরশে তারা পেয়েছে আলোকিত জীবনের সন্ধান।

আলো একটি বেসরকারী স্বেচ্ছাসেবী পল্লী উন্নয়ন সংস্থা। এ সংস্থাটির প্রধান কার্যালয় কুষ্টিয়ার মিরপুরে বিজিবি সেক্টরের সামনে। সংস্থাটি কুষ্টিয়া জেলার সমাজসেবা অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশন নিয়ে ১৯৯৪ সাল থেকে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছে।

আলো সংস্থা একঝাঁক তরুণ-তরুণীকে আলোকিত পথে পরিচালিত করতে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। আলো সংস্থা থেকে অদম্য সাহস ও সহযোগিতা পেয়ে নিজেদের উজ্জল ভবিষ্যৎ গড়ার পাশাপাশি দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে প্রত্যেকটি উন্নয়ন মুলক কর্মকান্ডে নিজেদের অন্তর্ভুক্ত করতে উদ্যাম গতিতে ছুটে চলেছে ওরা।

আলো সংস্থার নির্বাহী পরিচালক ফিরোজ আহম্মেদ মনে করেন, যুব সমাজ তথা তরুণ-তরুণীদেরকে প্রত্যেকটি উন্নয়ন মুলক কাজে সম্পৃক্ত করতে পারলে দেশ সামনে দিকে এগিয়ে যাবে। যুব সমাজকে বিপথগামী ও নেশার হাত থেকে ফেরানোর জন্য এর থেকে উত্তম পন্থা আর নেই।

আলো এনজিও’র সাথে সম্পৃক্ত হওয়া তরুণ-তরুণীর সাথে কথা বললে, তারা জানায়- আমরা পড়ালেখার পাশাপাশি পরিবার, সমাজ তথা দেশের স্বার্থে নিজেদের উজ্জল ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে আলো এনজিও থেকে সহযোগিতার পাশাপাশি পাচ্ছি অদম্য সাহস, যা আমাদেরকে চলার পথে সাহায্য করছে। আমার এ দেশের সন্তান হিসেবে দায়িত্ববোধের জায়গা থেকে আলো এনজিও’র মাধ্যমে বিগত দিনে বিভিন্ন ধরনের সমাজ উন্নয়ন মুলক কাজ করে যাচ্ছি।

ইতিমধ্যে আমরা আলো এনজিও’র মাধ্যমে যে সকল কাজ করেছি তা হলো পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ক্যাম্পেইন, লিফলেট বিতরণ, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে লিফলেট বিতরন ও ক্যাম্পেইন, মানববন্ধন, নারী অধিকার ও সম্প্রীতি মেলা, পথ নাটক প্রদর্শন, যুব নেতৃত্ব বিষয়ক প্রশিক্ষণ প্রদান, ছাত্র/ছাত্রীদেরকে উৎসাহ দিতে এবং সাধারন জ্ঞান সমৃদ্ধ করতে কুইজ প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন, পুরুস্কার বিতরণ করেছি। এছাড়া বিভিন্ন আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কাঠামোতে যুব প্রতিনিধিত্ব ও অংশগ্রহণের সুযোগ সৃষ্টির জন্য বর্তমান কাঠামোর সাথে আলাপ-আলোচনা/এ্যাডভোকেসি মিটিং, তরুণ/তরুণীদের নেতৃত্বে ছায়া ইউপি অধিবেশনের আয়োজন, স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের সাথে সামাজিক সম্প্রীতি ও শান্তি বিষয়ক ইস্যুতে বিতর্ক প্রতিযোগিতা, উপজেলা পর্যায়ে ডিবেটিং ক্লাব গঠন, এসডিজি ফোরাম গঠন, উপজেলা নির্বাহী অফিসের সাথে যৌথভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন বিষয়ক সংলাপের আয়োজন, বিনামূল্যে গরীব ও অসহায় মানুষের মধ্যে সেলাই মেশিন বিতরণ, খাদ্য সামগ্রী বিতরণ।

বাংলাদেশসহ বর্তমান বিশ্বে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি আকার ধারন করেছে। কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারনে প্রতিদিন সারা বিশ্বে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। ২০১৯ সালে নভেম্বর মাসের শেষের দিকে চীনের উহান প্রদেশ থেকে এ ভাইরাসের উৎপত্তি হলেও বর্তমানে এটি সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে আলো স্বেচ্ছাসেবী পল্লী উন্নয়ন সংস্থা কর্তৃক পরিচালিত তরুণ/তরুণীরা সকল শ্রেণী পেশার মানুষকে সচেতন করতে মাস্ক বিতরণসহ লিফলেট বিতরণ, ক্যাম্পেইন করেছে। এ ছাড়াও গরীব ও অসহায় মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেছে।

আলো সংস্থা কুষ্টিয়া জেলার বিভিন্ন উপজেলায় মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে কাজ করছে। আলো সংস্থা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন পরিষদ ও কমিউনিটি ক্লিনিকে যে সব কমিটি আছে উক্ত কমিটিতে সরকারী নিদের্শনা মোতাবেক যুবদেরকে সম্পৃক্ত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দেশের উন্নয়নের স্বার্থে যুবসমাজ, তরুণ/তরুণীদেরকে সম্পৃক্ত করতে পারলে তারা কাজে আনন্দ পাবে। যুব সমাজকে সম্পদে পরিণত করতে পারলে আমাদের দেশের উন্নয়ন কেহ দমিয়ে রাখতে পারবে না। আমরা বীরের জাতি হিসেবে পৃথিবীতে মাথা উঁচু করে চলব। পৃথিবীর অন্যান্য দেশ আমাদেরকে অনুসরণ করবে। আমরা হবো মডেল। ডিজিটাল বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিতে যুব সমাজকে প্রত্যেকটি উন্নয়ন মুলক কাজে সম্পৃক্ত করতে হবে। এমনটিই মনে করেন আলো এনজিও’র নির্বাহী পরিচালক ফিরোজ আহম্মদ।

আলো এনজিও’র নির্বাহী পরিচালক দেশনিউজকে বলেন, যখন একটি দেশের মোট জনসংখ্যার একটি বড় অংশ যুব ও তরুণ সম্প্রদায় দখল করে, তখন তা দেশটির জন্য অপার সম্ভাবনার দুয়ার খোলার চাবি হিসেবে বিবেচিত হয়। বর্তমানে আমাদের দেশ ঠিক এমনই একটি স্বর্ণালী সময় পার করছে। বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ যুব সম্প্রদায়, যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে।

তিনি বলেন, বাংলাদেশকে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ ও উন্নত দেশের সারিতে উন্নীত করতে এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে এবং যুবদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের সকল সরকারী/ বেসরকারী সংস্থাগুলো কাজ করে যাচ্ছে। যুব শক্তিকে কাজে লাগিয়ে দেশকে উন্নত দেশের সারিতে উন্নীত করার লক্ষ্যে অ্যাকশন এইড বাংলাদেশের সহযোগিতায় একশন ফর ইম্প্যাক্ট প্রকল্পের আওতায় কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার আলো স্বেচ্ছাসেবী পল্লী উন্নয়ন সংস্থা নিরলস ভাবে কাজে করে যাচ্ছে।

ডিএন/কেএন/বিএইচ

Print Friendly, PDF & Email