• মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

বিচার বিভাগ নিয়ে কটাক্ষ করবেন না : রাজনীতিবিদদের প্রধান বিচারপতি

0-1নিজস্ব প্রতিবেদকঃ বিচার বিভাগকে নিয়ে কটাক্ষ না করতে রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে মরহুম ব্যারিস্টার শওকত আলী খানের ৯০তম জন্ম বার্ষিকীতে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান তিনি।

এসকে সিনহা বলেন, বিচার বিভাগ নিয়ে কথা বললে আমার খুব কষ্ট হয়। কিছু রাজনৈতিক দল এবং রাজনৈতিক ব্যক্তি বিচার বিভাগ নিয়ে কথা বলেন। বিচার বিভাগ নিয়ে কটাক্ষ না করতে তাদের প্রতি আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদারের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিয়া, হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নজরুল ইসলাম চৌধুরী, রাষ্ট্রের প্রধান আইনজীবী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, ফজলুল হক (এফআর) খান, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক অ্যাডভোকেট শম রেজাউল করিম, ড. বশির উদ্দিন ও অ্যাডভোকেট আসমা আক্তার প্রমুখ।

ব্যারিস্টার শওকত আলী খান ১৯২৬ সালে টাঙ্গাইল জেলার দেলদুয়ার থানার লাউহাটি গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি বিশিষ্ট ব্যবসায়ী এম আরফান খানের দ্বিতীয় পুত্র ছিলেন। তার শৈশব এবং কিশোর কিছু সময় ইয়াঙ্গুন (মায়ানমার), কলকাতা ও ঢাকা শহরে কাটান।

ব্যারিস্টার শওকত ১৯৫৭ সাল থেকে আইন পেশায় নিয়োজিত হন। তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। একই সঙ্গে সংবিধান প্রণেতা, সুপ্রিমকোর্টের সাবেক সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও দলের কোষাধ্যক্ষের পদেও দায়িত্ব পালন করেছিলেন। ১৯৭২ সালে তিনি টাঙ্গাইলের নাগপুর এবং মির্জাপুরের সংসদ সদস্য ছিলেন।

মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। মানবতাবিরোধী বিচারের দাবিতে যে ২৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছিল তিনি আসামির একজন। ২০০৬ সালের ২৯ জুন তিনি মৃত্যুবরণ করেন।

Print Friendly, PDF & Email