করোনা বিষয়ে অনুভূতি

সরদার আবদুর রহমান ♦

১. আমার মনে হয়, করোনা আর বেশি বিস্তার লাভ করবে না। কারণ, এই ভাইরাস তো ডিম পাড়ে না বা বাচ্চা জন্ম দেয় না- অবিরাম বিভাজিত হয়। এই বিভাজন এক সময় দুর্বল হয়ে তা সমাপনীর দিকেই যাবে। কোনো সাইক্লোন যেমন উৎপত্তিস্থল থেকে বিশেষ একটা বেগ বা গতি নিয়ে অগ্রসর হতে হতে একটা পর্যায়ে গিয়ে স্তিমিত হয়ে পড়ে, মহামারীও অনুরূপ। আশা করা যায়, আমাদের এই প্রিয় জমিন হবে করোনার সেই স্তিমিত হওয়ার পর্যায়।

২. এই মহামারীকে কেউ কেউ হয়তো ভাবছেন, এটি বিধর্মীদের (অনৈসলামিকদের) উপর আল্লাহর গজব। আমার সেটি মনে হয় না। আমার মতে, এটি একাধারে জাতি-ধর্ম, দেশ-সম্প্রদায় নির্বিশেষে শতবর্ষের পরে পরবর্তী শতবর্ষের জন্য একটা শিক্ষা। উদ্ধত নেতা, অহংকারী ধনী, জ্ঞানের একচেটিয়া মহাজন, মতলববাজ বুদ্ধিজীবী, নতজানু বিচারক, বিপন্নতার সুযোগে পরের সম্পদ অপহরণকারী, বিতর্কজীবী ও আত্মম্ভরী আলেম, পুরোহিত, পাদ্রী, রাব্বী- কেহই বাদ যায় না এসব ক্ষেত্রে।

৩. যারা প্রকৃতিকে নষ্ট করেছে, সৃষ্টির স্বাভাবিক নিয়ম ও পদ্ধতিকে বদলে দিতে চেয়েছে, অর্থ-সম্পদ-পুঁজিকেই ক্ষমতার উৎস ভেবেছে, আর ক্ষমতার জন্য নিরপরাধ মানুষের উপর অহেতুক যুদ্ধ-সংঘাত, মৃত্যু-পঙ্গুত্ব, ক্ষুধা-দারিদ্র্য, নিষ্পেষণ-নিপীড়ন এবং জুলুম-বেইনসাফি চাপিয়ে দিয়েছে, নৈতিকতা ও মানবিক মূল্যবোধকে নির্বাসনে পাঠিয়েছে, নিরঙ্কুশ ক্ষমতাকেই সমস্ত নীতির উপরে স্থান দিয়েছে- তাদের জন্য এটি সতর্কবার্তাস্বরূপ।

৪. যারা নিজেদের ‘ইসলামওয়ালা’ হিসেবে দাবি করে থাকেন তাদের ভাববার অবকাশ নেই যে, এটা ‘বিধর্মী’ জাতের জন্য শাস্তি। ইতিহাস বলে, কোনো বড়ধরণের ‘আজাব’ বা ‘গজব’ থেকে সেই ভূখণ্ডের বিশেষ ‘বুজর্গ’ ব্যক্তিদেরও রেহাই দেওয়া হয়নি।

৫. বর্তমান করোনাকাণ্ডে যেসকল মহান বীরগণ (?) কোনো নিয়ম-কানুনই মানতে চান না বা পরোয়া করেন না, তারা সবকিছু ‘তাওকালতু আলাল্লাহ’ বলে উড়িয়ে দিতে চাচ্ছেন তারা তা করতে পারেন। তবে আপনার কোনো অধিকার নেই যে, আপনি অন্যদের যেমন, আপনার গৃহের বা পাড়া-মহল্লার অন্য নারী, শিশু, যুবক, বৃদ্ধ, মুসল্লি, প্রতিবেশি, কলিগ, পার্টনার প্রমুখদের উপরেও ভাইরাস ছড়িয়ে দেওয়ার মতো অপরাধ করে যাবেন। এই অপরাধ থেকে আপনাকে বিরত রাখার দায়-দায়িত্ব ও অধিকার রাষ্ট্রের রয়েছে।

পুনশ্চ: এসবই আমার মতো একজন ক্ষুদ্র মানুষের একান্ত ব্যক্তিগত অনুভূতির প্রকাশ। অন্তরালের প্রকৃত রহস্য একমাত্র মহাক্ষমতাধর (শাইয়িন ক্বাদির) আল্লাহ রাব্বুল আ’লামিনের জানা। এই করোনার বিস্তার কতদূর গড়াবে, কতোদিন এর আয়ূ, এর প্রভাব-প্রতিক্রিয়া কী হবে- তা তিনিই ভালো জানেন। আমরা তাঁর পূর্ণ হেফাজতের প্রত্যাশি।

@ সরদার আবদুর রহমান, সিনিয়র সাংবাদিক, শেকড় সন্ধানী লেখক, গবেষক। সভাপতি, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) । ফেসবুক পোস্ট থেকে নেয়া।

(০৯.০৪.২০২০)

Print Friendly, PDF & Email