করোনায় নিউইয়র্কে মৃত্যু

সাংবাদিক স্বপনের পরিবারের জন্য ১৪ হাজার ডলার সংগ্রহ

নিউজ ডেস্ক |

নিউইয়র্কে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী বাংলাদেশের ফটো সাংবাদিক এ. হাই. স্বপন (স্বপন হাই) এর পরিবারের কাছে ১২ লাখ টাকার সমপরিমাণ ১৪ হাজার ২০০ ডলার হস্তান্তর করা হচ্ছে। চিকিৎসা সহায়তার জন্য এ অর্থ সংগ্রহ শুরু হলেও গত ৩০ মার্চ করোনায় মৃত্যুর পর পরিবারকে সহায়তা করতে অর্থ সংগ্রহ অব্যাহত থাকে। সংগৃহীত অর্থ নিউইয়র্ক সময় আজ ২৫ জুন তাঁর স্ত্রীর একাউন্টে জমা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি, প্রবাসী সাংবাদিক দর্পন কবীর।

২৪ জুন বুধবার নিজের ফেসবুক টাইমলাইনে দেওয়া স্ট্যাটাসে দর্পন কবীর জানান- মৃতের আগে স্বপন হাই হার্ট ও কিডনী রোগে আক্রান্ত ছিলেন। নিয়মিত ডায়ালিসিস করতেন। তাঁর কিডনী প্রতিস্থাপনের লক্ষ্যে নিউইয়র্কের সাংবাদিক সমাজ গত ৬ মার্চ এক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিল। ১০০ ডলার অনুদান মূল্যের টিকিট বিক্রয়ের চেষ্টা করেছিলেন সাংবাদিকরা। অনুষ্ঠানে বেবী নাজনিন, চন্দন চৌধুরী ও কৃষ্ণা তিথি পারিশ্রমিক ছাড়া সঙ্গীত পরিবেশন করেছিলেন। বৈরী আবহাওয়া এবং করোনা ভাইরাসের প্রদুর্ভাবের কারণে এই অনুষ্ঠানে উপস্থিতি ছিল একেবারে কম। এতেও দমে যাননি সাংবাদিকরা। তারা ছুটে গিয়েছেন বিত্তশালী ও হৃদয়বান ব্যবসায়ীদের কাছে। উত্তোলন করেছেন অনুদান।

দর্পন কবীর আরও জানান, স্বপন গত ২৮ মার্চ বাংলাদেশে ফিরে যাবার প্রস্তুতি নিয়েছিল। কিন্তু এর আগে ফের অসুস্থ হয়ে পড়েন। জ্বর নিয়ে তিনি নিউইয়র্কের কুইন্স হাসপাতালে ভর্তি হন। সেখানে তার রক্ত পরীক্ষায় কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ আসে। ওই হাসপাতালে স্বপন ৩০ মার্চ ইন্তেকাল করেন। তার কফিন বাংলাদেশ সোসাইটির সহযোগিতায় নিউজার্সীর এক কবরস্থানে দাফন করা হয়।
তিনি জানান, স্বপনের মৃত্যু হলেও অসহায় পরিবারের জন্য অনুদান সংগ্রহ অব্যাহত থাকে। ২৪ জুন পর্যন্ত সাংবাদিকরা স্বপনের পরিবারের জন্য ১৪ হাজার ২শ’ ডলার সংংগ্রহ করেছেন। এই অর্থের ৫ শ’ ডলার আগেই স্বপনের স্ত্রী’র একাউন্টে পাঠানো হয়েছে। ২৫ জুন বাকি ১৩ হাজার ৭শ’ ডলার পাঠানো হবে স্বপনের স্ত্রী’র একাউন্টে।

এই অর্থ উত্তোলনর লক্ষ্যে গঠিত আহবায়ক কমিটির সমন্বয়ক হিসেবে ছিলেন দর্পন কবীর। অনুদানের অর্থ সংগ্রহ করার কাজে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের কর্মকর্তা ও সদস্যদের বিশেষ ভুমিকার প্রশংসা করে এবং যারা অনুদান দিয়ে মরহুম স্বপনের পরিবারের পাশে দাঁড়িয়েছেন তাদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন ক্লাবের সভাপতি দর্পন কবির ও সাধারণ সম্পাদক শাহাবউদ্দিন সাগর। নিউইয়র্ক সাংবাদিক সমাজের পক্ষে যারা সক্রিয় ছিলেন তাদের প্রতিও কৃতজ্ঞতা জানান তারা । করোনা ক্রান্তিকালে নাজুক অর্থনৈতিক পরিস্থিতিতে কিছু মানুষ অকৃত্রিম ভালবাসার পরিচয় দিয়েছেন বলে উদ্যোগ সফল হয়েছে বলে মনে করেন তারা। এদিকে নিউইয়র্কে বসবাসকারী কবি কাজী জহিরুল ইসলামও স্বপনের পরিবারকে ২ হাজার ডলার দিয়েছেন বলে স্ট্যাটাসে উল্লেখ করা হয় ।

প্রসঙ্গতঃ সাংবাদিক স্বপন ঢাকায় দৈনিক বাংলাবাজার পত্রিকা ও দৈনিক মানবজমিন পত্রিকায় কাজ করেছেন। তিনি ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে যান। সেখানে অসুস্থ হলে হাসপাতালে তাঁর ওপেন হার্ট সার্জারী হয়েছিল। এরপর থেকে তিনি (নিজ ভাইয়ের বাসায়) নিউইয়র্কে বাস করছিলেন। তিনি সর্বশেষ নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক আজকাল পত্রিকায় কর্মরত ছিলেন। এ ছাড়া তিনি প্রথম আলো উত্তর আমেরিকা ও টিবিএন-২৪ টিভিতেও কাজ করেছেন।

ডিএন/ফেবু/মিডিয়া/বিএইচ

Print Friendly, PDF & Email