শিরোনাম :

  • রবিবার, ৭ মার্চ, ২০২১

সংবাদমাধ্যম বন্ধের আবদারে বিএফইউজে ও ডিইউজে নেতৃবৃন্দের বিস্ময়

প্রেস বিজ্ঞপ্তি ||

একাধিক সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার সম্প্রচার বাংলাদেশে বন্ধের আবদারে বিস্ময় প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র নেতৃবৃন্দ। কোন সংবাদমাধ্যম বন্ধের দাবি সাংবাদিক সংগঠন বা গণমাধ্যম সংশ্লিষ্ট ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের পক্ষ থেকে উঠতে পারে তা বিশ্বাস করতেও কষ্ট হয় এবং এমন দাবি জানানোর নজীর পৃথিবীর কোথাও নেই বলে উল্লেখ করেন সাংবাদিক নেতারা।

বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে একাধিক সংগঠন বিবৃতি দিয়ে এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা বন্ধ করার দাবির জানানোর তীব্র নিন্দা জানান। নেতৃবৃন্দ বলেন, সাংবাদিক ইউনিয়নসহ গণমাধ্যম কর্মীদের বিভিন্ন সংগঠনের প্রধান অঙ্গীকার হচ্ছে মুক্ত গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার জন্য সংগ্রাম করা। সংবাদ প্রকাশ ও প্রচারের কারণে কোন সংবাদমাধ্যম বন্ধ করার দাবি ফ্যাসিবাদী মানসিকতার পরিচায়ক। কোন সরকারকে ফ্যাসিবাদের পথে ঠেলে দেওয়ার দায় কোন সাংবাদিক নিতে পারেন না। বরং সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে দাঁড়ানোই সংবাদিকদের সংগঠনের কর্তব্যের মধ্যে পড়ে।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ আরও বলেন, জাতীয় বা আন্তর্জাতিক যে কোন সংবাদমাধ্যম কোন বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন করলে তা মোকাবিলার সঠিক পথ হচ্ছে প্রকৃত তথ্য প্রকাশ করা। আল-জাজিরা যে তথ্যচিত্র প্রচার করেছে তাতে কোন তথ্য বিভ্রাট থাকলে বা বস্তুনিষ্ঠতার ঘাটতি থাকলে তদন্তের মাধ্যমে প্রকৃত তথ্য তুলে ধরাই কাম্য। সরকার যেখানে আল-জাজিরার সম্প্রচার বন্ধ না করার সিদ্ধান্ত নিয়ে সাধুবাদ কুড়িয়েছে সেখানে সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে বন্ধ করার দাবি বা আবদার অত্যন্ত দুঃখজনক ও পরিতাপের। এটি সাংবাদিক সংগঠনের ইতিহাসে খারাপ নজীর হয়ে থাকবে বলে নেতৃবৃন্দ মত প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email