পৌর নির্বাচনে সেনা মোতায়েনের পরিস্থিতি তৈরি হয়নিঃ সিইসি

CEC-2নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ বলেছেন, পৌর নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের মত পরিস্থিতি এখনো তৈরি হয়নি, তবে ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে।

শনিবার সকালে রাজধানী বিয়াম মিলনায়তনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচনে নিয়োজিত মাঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচনে নিয়োজিত মাঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে যে পরিস্থিতি শুনলাম, তাতে এখনো সেনা মোতায়েনের কোনো কোনো পরিস্থিতি তৈরি হয়নি।
তিনি আরো বলেন, ‘তবে ঝুকিপূর্ণ কিছু কেন্দ্রে অতিরিক্ত আইন শৃংখলা বাহিনী নিয়োজিত রাখা হবে। নির্বাচনের পরিস্থিতি এখন পর্যন্ত সুষ্ঠু ও স্বাভাবিক এবং নিয়ন্ত্রণে আছে।’
‘কোথাও কোনো উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়নি। সব প্রার্থীই নির্বাচনী আচরণবিধি মেনে চলছে। সারাদেশে নির্বাচনী উৎসবমুখর পরিবেশ বর্তমান আছে’, বলেন তিনি।

নির্বাচনে মাঠ পর্যায়ে দুয়েকটি বিক্ষিপ্ত ঘটনার ঘটেছে উল্লেখ করে তিনি বলেন, মাঠে উৎসবমুখর পরিবেশে আচরণবিধি মেনেই প্রচারণা চলছে। দুয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে, তার জন্য ব্যবস্থাও নেওয়া হয়েছে। পরিস্থিতি অনুকূলে রয়েছে বলে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানিয়েছেন।

সন্ত্রাসী কার্যক্রম নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে উল্লেখ করে সিইসি জানান, জঙ্গি ও সন্ত্রাসের সমস্যা ‘জেনারেল’ সমস্যা। এটা তেমন সমস্যা হবে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ভোট পর্যন্ত সন্ত্রাসী-অপরাধী ধরপাকড় কার্যমক্রম আরো তরান্বিত হবে। আশাকরি এ নিয়ে কোনো উদ্বেগ থাকবে না।

রিটার্নিং কর্মকর্তাদের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে সিইসি বলেন, যে কোনো অভিযোগ তদন্ত করে সত্যতা যাচাই করে ব্যবস্থা নিতে বলেছি। আমরাও অ্যাকশন নেবো। তবে, এখন পর্যন্ত আচরণবিধি লঙ্ঘনে কোনো মন্ত্রী-এমপির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তা এড়িয়ে যান সিইসি।

Print Friendly, PDF & Email