১৪ বছরে সরকারের লক্ষ্য এক কোটি মানুষের কর্মসংস্থানঃ সংসদে প্রধানমন্ত্রী

hasina-songsodনিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার আগামী ২০৩০ সালের মধ্যে এক কোটি মানুষের কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে কাজ করছে। বুধবার বিকেলে সংসদ অধিবেশনে চট্ট্রগাম-৪ আসনের সরকারদলীয় এমপি দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী ২০৩০ সালের মধ্যে দেশে ৭৫,০০০ একর জমিতে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, ১ কোটি লোকের কর্মসংস্থান এবং আরো ৪০ বিলিয়ন ডলার রপ্তানি আয় বৃদ্ধির উদ্দেশে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কাজ করছে।’

তিনি বলেন, ‘বেজাকে এ পর্যন্ত চারটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য লাইসেন্স দেয়া হয়েছে। এগুলো হলো- নরসিংদীর একে খান অর্থনৈতিক অঞ্চল, মুন্সীগঞ্জের আবদুল মোমেন অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জের মেঘনা ইকোনমিক জোন ও মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন।’

শেখ হাসিনা জানান, বিদ্যমান বিনিয়োগ পরিবেশের সুযোগ গ্রহণ করে এ পর্যন্ত একে খান অর্থনৈতিক অঞ্চলে ২০ মিলিয়ন ইউএস ডলার, আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চলে ৩০ মিলিয়ন ইউএস ডলার, মেঘনা ইকোনমিক জোনে ৫৬ মিলিয়ন ইউএস ডলার, মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনে ১৮.৯২ মিলিয়ন ইউএস ডলারসহ সর্বমোট ২২০.৯২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। এর ফলে প্রায় লক্ষাধিক লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, সরকারি ইপিজেড সম্প্রসারণ করা হচ্ছে। ঈশ্বরদী ইপিজেডে নতুন ১২৮টি শিল্প প্লট তৈরি করা হয়েছে। মংলায় ৭৪টি শিল্প প্লট তৈরি করা হয়েছে। এছাড়া শিল্পস্থাপনে গ্যাস, বিদ্যুৎ, পানি, রাস্তা-ঘাট সম্বলিত শিল্প প্লট প্রদান ও ঋণ সহায়তা করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email