• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

শ্রমিকদের দাবি আলোচনায় মন্ত্রণালয়ের বৈঠক

jute_20122_123612নিজস্ব প্রতিবেদক: শ্রমিকদের মজুরিসহ কয়েকটি দাবির বিষয়ে আলোচনার জন্য বৈঠক ডেকেছে পাট মন্ত্রণালয়। আজ মঙ্গলবার বিকেলের এ বৈঠকে শ্রমিকদের একটি প্রতিনিধিদল অংশ নেবে।

এর আগে শ্রমিকদের মজুরিসহ নানাবিধ দাবির পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার পাট মন্ত্রণালয় এক হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-ননসিবিএ ঐক্য পরিষদের ডাকে গত ৪ এপ্রিল সোমবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালে শ্রমিক ধর্মঘট পালন করে বিক্ষোভ মিছিল, সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করছে।

ঐক্য পরিষদের আহবায়ক সোহরাব হোসেন জানান, আজ বিকেল ৩টার দিকে পাট মন্ত্রণালয়ের বৈঠকে অংশ নিতে খুলনার সাত জুট মিলের ১৪ সদস্যের একটি দল এ বৈঠকে অংশগ্রহণের জন্য ঢাকা রওনা হয়েছেন। বৈঠকে ফলপ্রসূ আলোচনা হলেই সড়ক-রেলপথ অবরোধ কর্মসূচি প্রত্যাহার করা হবে।

এদিকে আজ সকালেও প্রচন্ড গরম উপেক্ষা করে হাজার হাজার শ্রমিক কাজে যোগ না দিয়ে নিজ নিজ কারখানার গেটে জমায়েত হন। পরে তাঁরা লাঠিমিছিল করে খালিশপুরের নতুন রাস্তা মোড়ে গিয়ে সড়কপথ-রেলপথ অবরোধ শুরু করেন।

প্রতিদিনের মতো আজও সড়কের ওপর শামিয়ানা টানিয়ে প্রবীণ শ্রমিক নেতা শাহ আলমের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। খুলনার আটরা শিল্প এলাকায়ও একইভাবে সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে। এ সময় রাস্তার ওপর কাঠের গুঁড়ি ও টায়ারে আগুন জ্বালিয়ে মিছিল করছে শ্রমিকরা।

সমাবেশে শাহ আলম জানান, বকেয়া মজুরি-ভাতাসহ পাঁচ দফা দাবিতে গত তিন মাসের বেশি সময় ধরে তারা লাগাতার আন্দোলন করে আসছেন। এ আন্দোলনের চূড়ান্ত সিদ্ধান্ত তাদের হিতে না হওয়া পর্যন্ত তারা কেউ ঘরে ফিরে যাবেন না। তিনি শ্রমিকদের কোনোভাবেই বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান।

সমাবেশে আরো বক্তব্য রাখেন শ্রমিকনেতা দীন মোহাম্মদজাকির হোসেন প্রমুখ।

Print Friendly, PDF & Email