শিরোনাম :

  • রবিবার, ৭ মার্চ, ২০২১

বাংলাদেশের প্রচলিত সামাজিক অভ্যাস পরিবর্তনের উপর গুরুত্বারোপ চীনা বিশেষজ্ঞদের

ছবি - প্রতীকী

নিজস্ব প্রতিবেদক |

প্রচলিত সামাজিক অভ্যাস পরিবর্তন করা, প্রাথমিক শনাক্তকরণের পর চিকিৎসা এবং আইসোলেশন বাংলাদেশকে কোভিড-১৯ এর বিরুদ্ধে সাফল্য অর্জন করতে সহায়তা করতে পারে বলে পরামর্শ দিয়েছেন পরিদর্শনরত চীনা বিশেষজ্ঞ চিকিৎসকরা।

বাংলাদেশে চলমান ভুল অনুশীলনগুলো সম্পর্কে নিজেদের অনুসন্ধানের বিষয় উল্লেখ করে চীনা বিশেষজ্ঞরা বলেন,  এখানে অনেকে ডাবল মাস্ক পরেন, পা বের করা স্যান্ডেল ব্যবহার করেন এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখেন না।

চীনা দূতাবাস শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সর্বোপরি বিশেষজ্ঞরা বাংলাদেশে স্বাভাবিক সামাজিক অভ্যাস পরিবর্তনের উপর জোর দিয়েছেন।

বাংলাদেশ সফরের তৃতীয় দিন (বৃহস্পতিবার) সকালে চীনা বিশেষজ্ঞ চিকিৎসক দল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) পরিদর্শন করে এবং বিকালে কোভিড-১৯ নিয়ে বাংলাদেশের জাতীয়  উপদেষ্টা কমিটির সাথে একটি সফল সংলাপে অংশ নেয়।

ঢামেকের বিশেষজ্ঞরা তাদের চ্যালেঞ্জগুলো তুলে ধরে বলেন, চীনে হালকা লক্ষণযুক্ত রোগীদেরকেও অস্থায়ী হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে বাংলাদেশিরা নিজ বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন। এ বিষয়ে চীনা বিশেষজ্ঞদের পরামর্শ চান তারা।

এ বিষয়ে বায়ু চলাচলের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা, যথাযথভাবে হাত ধোয়া, মাস্ক পরা, দ্রুত জীবাণুমুক্তকরণ এবং সুস্থ না হওয়া পর্যন্ত সম্পূর্ণ একা থাকার ওপর জোর দিয়েছেন চীনা বিশেষজ্ঞরা।

ইউএনবি/এনএন/আইএস/৩:৩২-পিএম

Print Friendly, PDF & Email