• শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

 বিএফইউজে মিডিয়া মনিটরিং রিপোর্ট : জানুয়ারি-মার্চ-২০২২ 

তিন মাসে নিগ্রহের শিকার ৪৪ সাংবাদিক

নিউজ ডেস্ক : 

চলতি ২০২২ সালের প্রথম তিন মাসে হামলা, মামলা, গ্রেফতারসহ নিপীড়নের শিকার হয়েছে ৪৪ জন সাংবাদিক। এরমধ্যে জানুয়ারিতে ৭টি ঘটনায় ১৬ জন, ফেব্রুয়ারিতে ৫টি ঘটনায় ২৩ জন এবং মার্চে ৫টি পৃথক ঘটনায় ৬ জন সাংবাদিক নানাভাবে নিগৃহীত হয়েছেন। তবে বিগত বছরের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেফতারের প্রবনতা কমেছে। জানুয়ারি-মার্চ ২০২২ সময়কালে যে কয়জন সাংবাদিক কারাবন্দী হয়েছেন তারা সকলেই পুরনো মামলায় জেলে নিক্ষিপ্ত হয়েছেন। হামলার অধিকাংশ ঘটনায় বরাবরের মতই ক্ষমতাসীন সরকারি দল আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সম্পৃক্ততা দেখা গেছে। একটি ঘটনায় সরকারি কর্মকর্তা ইউএনও সাংবাদিককে লাঞ্ছিত করেছেন।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র মিডিয়া মনিটরিং সেল প্রধান প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে। বিচারহীনতার কারণে সাংবাদিক নিপীড়ন অব্যাহতভাবে চলছে বলে উল্লেখ করে বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এক বিবৃতিতে ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত করে দায়ি ব্যক্তিদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন। কয়েকটি ঘটনায় থানায় অভিযোগ/এজাহার দায়েরের পরও পুলিশের নির্লিপ্ততায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন বিএফইউজে নেতৃদ্বয়।
মনিটরিং সেলের প্রাপ্ত তথ্যমতে- চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন ১৪ জন সাংবাদিক। বিভিন্ন মামলায় জেলে পাঠানো হয়েছে আরও ২ সাংবাদিককে। হামলার ৭টি ঘটনায় আক্রান্ত হন ১৪ জন। ঘটনাগুলো ঘটে নারায়নগঞ্জ, চুয়াডাঙ্গা, কুমিল্লা, কক্সবাজার, সিলেট ও ঠাকুরগাঁওয়ে। এর মধ্যে সিলেটের কানাইঘাটে আবদুর রব নামে এক সাংবাদিকের হাত-পা কেটে দিয়েছে সন্ত্রাসীরা। হামলার শিকার অন্য সাংবাদিকেরা হচ্ছেন চুয়াডাঙ্গার আহসান আলম, কুমিল্লার জাকির হোসেন, কক্সবাজারের শাহেদ মিজান, একই জেলার মহেশখালীর ফারুক ইকবাল, আনম হাসান, এস এম রুবেল ও একে রিফাত, ঠাকুর গাঁওয়ের হাসান তানু, তালুকদার হিমেল, সোহেল রানা ও জাকির হোসেন মিলু এবং নারায়নগঞ্জের রূপগঞ্জে আল আমিন হক ও তার সঙ্গী ভিডিওগ্রাফার। এছাড়া মামলায় হাজিরা দিতে গিয়ে কারাগারে নিক্ষিপ্ত হয়েছেন বরিশালের সাংবাদিক এম লোকমান হোসাইন ও কক্সবাজারের পেকুয়ার শহীদুল ইসলাম হিরু।
ফেব্রুয়ারি মাসে ২৩ জন সাংবাদিক হামলার শিকার হয়েছেন। এর মধ্যে বরিশালে একটি হামলার ঘটনায় ১৮ জন সাংবাদিক আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। অন্য তিনটি হামলার ঘটনা ঘটে ঢাকার বংশাল, কেরাণীগঞ্জ ও গাজীপুেেরর টঙ্গীতে। এতে ৫ সাংবাদিক জখম হন। ঢাকার বংশালে বাংলা ট্রিবিউনের সাংবাদিক শাহেদ শফিকের ওপর ক্ষমতাসীন দলের সন্ত্রাসী হামলা করলে তিনি পুলিশের সহযোগিতা চেয়ে পাননি। এসময় বাংলাভিশনের এসটি হোসেন ও জাগো নিউজের মূসা আহমেদও আহত হন। টঙ্গীতে আহত সাংবাদিক মানবকন্ঠের প্রতিনিধি মাহবুব তরফদার। কেরাণীগঞ্জে আহত সাংবাদিক এনামুল হাসান দৈনিক আমার সময়ের সাংবাদিক। এছাড়া নারায়নগঞ্জে একটি দৈনিক পত্রিকার অফিসে সন্ত্রাসীরা হামলা চালিয়ে পত্রিকা সম্পাদককে গুলি করে হত্যার হুমকি দেয়া হয় মধ্য ফেব্রুয়ারিতে। এ সময় সন্ত্রাসীরা পত্রিকা অফিসের সিসি ক্যামেরা ভাঙচুর করে রেকর্ড করার ডিভাইসটি নিয়ে যায়।
মার্চ মাসে শারীরিকভাবে আক্রান্ত হন ৬ জন সাংবাদিক। ৫টি পৃথক ঘটনায় এই সাংবাদিকরা শারীরিকভাবে হামলা, নির্যাতন ও জীবনের হুমকির মুখোমুখি হন। বরিশাল, পাবনা, সিলেট, লক্ষীপুর ও ময়মনসিংহে এসব ঘটনা ঘটে। এর মধ্যে দু’টি হামলার ঘটনাই ঘটেছে দু’টি বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে এবং হামলাকারী হিসেবে অভিযুক্তরা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত। একটি হামলার ঘটনা জমিজমা সংক্রান্ত বিরোধে। অন্য ৪টি ঘটনা পেশাগত কারণে ঘটেছে বলে প্রকাশিত সংবাদসূত্রে জানা গেছে। আক্রান্ত সাংবাদিকরা হলেন, পাবনার আবদুল হামিদ, বরিশালের আজম খান ও তরিকুল ইসলাম, সিলেটের মারুফ আহমেদ, লক্ষীপুরের ফরহাদ হোসেন এবং ময়মনসিংহের আবদুল্লাহ ওমর আসিফ। এছাড়া সাভারের আশুলিয়ায় আওয়ামী লীগ নেতার মানহানি মামলায় গ্রেফতার করা হয়েছে মামুন মোল্লা নামে এক সাংবাদিককে।

বিস্তারিত ঃ

জানুয়ারি : হামলার ঘটনা
সংবাদ প্রকাশের জেরে চুয়াডাঙ্গায় ৩ জানুয়ারী আহসান আলম নামে এক সংবাদকর্মীকে বেধড়ক পিটিয়েছে স্বাস্থ্য বিভাগের এক কর্মী। চুয়াডাঙ্গা সদর হাসপাতাল চত্বরে এ ঘটনা ঘটে। গুরুতর আহত সাংবাদিক আহসান আলম স্থানীয় দৈনিক পশ্চিমাঞ্চলের স্টাফ রিপোর্টার। সূত্র : যুগান্তর, ৩ জানুয়ারী ২০২২।
৫ জানুয়ারি কুমিল্লায় নির্বাচনে পেশাগত দায়িত্ব পালনকালে ইউএনও কর্তৃক জাকির হোসেন নামে এক সাংবাদিককে লাঞ্ছিত করার ঘটনা ঘটে। জেলার লালমাই উপজেলার দক্ষিণ ভুলইন ইউপির ছোটতুলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে। ভোটকেন্দ্রে পেশাগত দায়িত্ব পালনের সময় হোমনা উপজেলার ইউএনও রুমন দে দেশ রূপান্তর পত্রিকার কুমিল্লা প্রতিনিধি এবং কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জাকিরকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন।
১৩ জানুয়ারী কক্সবাজারের মহেশখালীতে মুখোশধারীদের হামলায় চার সাংবাদিক আহত হন। ভাঙচুর করা হয় তাদের ক্যামেরা। এ সময় বন্দুকের নলের মুখে জিম্মি করে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করলে হত্যার হুমকি দেওয়া হয়। হামলার শিকার সাংবাদিকরা হলেন, দৈনিক জনকণ্ঠের মহেশখালী প্রতিনিধি ফারুক ইকবাল, স্থানীয় পত্রিকা দৈনিক ইনানীর প্রতিনিধি আ ন ম হাসান, দৈনিক কক্সবাজার বার্তার উপজেলা প্রতিনিধি এস এম রুবেল ও দৈনিক মেহেদী পত্রিকার উপজেলা প্রতিনিধি এ কে রিফাত। ঘটনার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার গোরকঘাটা-শাপলাপুর সড়কের কালারমারদিয়া পাহাড়ি ঢালা এলাকায় এ ঘটনা ঘটে। মহেশখালী থানায় এ মামলার এজাহার দেওয়া হয়েছে। আহত সাংবাদিকদের অভিযোগ, শাপলাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওসমান গনির নির্দেশে মুখোশধারী সন্ত্রাসীরা তাদের ওপর হামলা চালায়। সূত্র: যুগান্তর, ১৫ জানুয়ারী ২০২২।
হত্যা মামলার সাক্ষী হওয়ায় সিলেটের সীমান্তবর্তী কানাইঘাটে আব্দুর রব (৪৫) নামে এক সাংবাদিকের হাত-পা কেটে দেয় সন্ত্রাসীরা। ১৬ জানুয়ারি কানাইঘাট উপজেলার লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়নের ডোনা সীমান্তবর্তী লোহাজুরি গ্রামে এ ঘটনা ঘটে। আহত আব্দুর রব কানাইঘাট প্রেস ক্লাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও স্থানীয় একটি দৈনিকের উপজেলা প্রতিনিধি। ঘটনার পর গুরুতর আহতাবস্থায় তাকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সূত্র : প্রথম আলো, ১৭ জানুয়ারী ২০২২।
কক্সবাজারের সাংবাদিক শাহেদ মিজানের উপর হামলা হয়েছে ২২ জানুয়ারি। কক্সবাজার শহরের বিমানবন্দর সড়ক মোড়ের শ্যামলী কাউন্টারের কর্মচারী মনছুরের নেতৃত্বে এই হামলার ঘটনা ঘটে। হামলার শিকার সাংবাদিক শাহেদ মিজান জানান, ঘটনার বেশ কিছুক্ষণ আগে থেকে শ্যামলী পরিবহনের একটি বাস অবৈধ পার্কিংয়ে প্রবেশ করার জন্য অপেক্ষা করছিলো। এতে চারিদিকে তীব্র যানজট সৃষ্টি হয়। এসময় ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন সাংবাদিক শাহেদ মিজান। অবৈধ পার্কিং করে যানজট সৃষ্টি নিয়ে মিজানের সঙ্গে বাদানুবাদ হয় শ্যামলী কাউন্টারের কর্মচারী মনছুরের। এক পর্যায়ে শাহেদ মিজানকে অকথ্য ভাষায় গালি-গালাজ করে শ্যামলী কাউন্টারের কর্মচারীরা মনছুরের নেতৃত্বে হামলা চালায়।
২৩ জানুয়ারী নারায়ণগঞ্জের রূপগঞ্জে যমুনা টেলিভিশনের সাংবাদিক আল আমিন হক ও ভিডিও জার্নালিস্ট এর ওপর হামলার ঘটনায় ঘটে। বাণিজ্য মেলা থেকে ঢাকায় ফেরার পথে কাঞ্চন ব্রিজ এলাকায় যমুনা টেলিভিশনের সাংবাদিক আল আমিন এই সন্ত্রাসী হামলার শিকার হন। এ ঘটনায় আল আমিন হক বাদী হয়ে রূপগঞ্জ থানায় মামলা দায়ের করেন। সূত্র : যুগান্তর, ২৩ জানুয়ারী।
২৯ জানুয়ারী ঠাকুরগাঁও সদর উপজেলায় নির্বাচনের তথ্য সংগ্রহ করতে গিয়ে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের হামলায় ৪ সাংবাদিক আহত হন। উপজেলার সেনুয়া ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে। পরে আহতদের উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। আহত সাংবাদিকেরা হলেন, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি তানভীর হাসান তানু, রাইজিং বিডির জেলা প্রতিনিধি মহিউদ্দিন তালুকদার হিমেল, নিউজ বাংলার জেলা প্রতিনিধি সোহেল রানা ও ঢাকা মেইলের জেলা প্রতিনিধি জাকির হোসেন মিলু। সূত্র: আরটিভি অনলাইন, ২৯ জানুয়ারী ২০২২।

জানুয়ারি : মামলা-গ্রেফতার-জেল
কক্সবাজারের পেকুয়ায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি ও সাংবাদিক শহিদুল ইসলাম হিরুকে ২৪ জানুয়ারি বন বিভাগের একটি মামলায় কারাগারে পাঠিয়েছে আদালত। ওই দিন চকরিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের হাকিম একটি বন মামলায় তাঁর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। শহিদুল ইসলাম হিরু পেকুয়া সদর ইউনিয়নের বাসিন্দা ও স্থানীয় সাগর দেশ পত্রিকার পেকুয়া প্রতিনিধি।
৩০ জানুয়ারি তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় আজকের সময়ের বার্তা পত্রিকার প্রকাশক ও সম্পাদক এবং বরিশাল প্রেসক্লাবের দফতর সম্পাদক এম লোকমান হোসাঈনকে কারাগারে পাঠিয়েছেন বরিশাল সাইবার ট্রাইব্যুনাল। মামলার ধার্য দিনে জামিন আবেদন করে আদালতে হাজির হলে আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক। বাকেরগঞ্জ উপজেলার এক মুক্তিযোদ্ধাকে নিয়ে তার সম্পাদিত ‘নিউজ৭বিডি.টিভি’ নামে একটি পোর্টালে সংবাদ প্রকাশ করেন এম লোকমান হোসাঈন। এতে মানহানি হয়েছে উল্লেখ করে সোহেল মাহমুদ ২০২০ সালের ২৭ আগস্ট ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করেন।

ফেব্রুয়ারি : হামলার ঘটনা
জালিয়াতি মামলায় এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে কারাগারে পাঠানোর সংবাদ ও ছবি সংগ্রহ করতে গেলে বরিশালের আদালত প্রাঙ্গনে সাংবাদিকদের ওপর হামলা করে চেয়ারম্যানের স্বজন ও আইনজীবী সহকারীরা। এসময় ভাঙচুর করা হয় সাংবাদিকদের বেশ কয়েকটি মোটরসাইকেল ও টেলিভিশন চ্যানেলের ক্যামেরা। হামলায় আহত ১৮ সাংবাদিককে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। ২ ফেব্রæয়ারী বরিশাল আদালত প্রাঙ্গন ও এর সামনের সড়কে এ বেপরোয়া গণহামলার ঘটনা ঘটে। কারাগারে যাওয়া ওই চেয়ারম্যানের নাম শহিদুল ইসলাম। তিনি বরিশালের বাকেরগঞ্জের দাড়িয়াল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান। সূত্র : সারাবাংলা.নেট, ২ ফেব্রুয়ারী ২০২২।
১২ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জে পত্রিকা অফিসে হামলা চালায় দুর্বৃত্তরা। হামলার পর শহরজুড়ে শতাধিক মোটরসাইকেলে কয়েক দফা মহড়া দেয় তারা। শহরের প্রেসিডেন্ট রোড এলাকায় শনিবার দুপুওে দৈনিক সময়ের নারায়ণগঞ্জ অফিসে এই হামলা হয়। এ সময় শতাধিক দুর্বৃত্ত সশস্ত্র অবস্থায় ওই অফিসে থাকা সাংবাদিক ও স্টাফদের অকথ্য ভাষায় গালাগাল করে। অফিস জ্বালিয়ে পত্রিকা সম্পাদককে গুলি করারও হুমকি দেয় হামলাকারীরা। সেখানকার সিসি ক্যামেরা ভাঙচুর করে এর রেকর্ডিং ডিভাইসও নিয়ে যায় তারা। সূত্র : যুগান্তর, ১৩ ফেব্রুয়ারী ২০২২।
১৫ ফেব্রুয়ারি গাজীপুর মহানগরের পূর্ব গাজীপুরা এলাকায় সন্ত্রাসী হামলায় দৈনিক মানবকন্ঠের টঙ্গী প্রতিনিধি মাহবুব তরফদার মারাত্মক আহত হন। টঙ্গীর আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে চিকিৎসা নেন তিনি। সাংবাদিক মাহবুব তরফদার জানান, ঘটনার দিন দুপুর ২টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন গাজীপুরা রোডের মাথায় এলাকার কুখ্যাত সন্ত্রাসী জাহাঙ্গীর একের পর এক পথচারীকে প্রকাশ্যে আটকে মোবাইল ফোন ও নগদ টাকা ছিনিয়ে নিচ্ছিল। এ সময় সেখান দিয়ে তিনি টঙ্গী পূর্ব গাজীপুরার নিজ বাড়িতে যাওয়ার পথে সন্ত্রাসী জাহাঙ্গীর তাকেও পথরোধ করে। প্রতিবাদ করায় জাহাঙ্গীর তার ওপর চড়াও হয়। এ সময় তাকে মুখমন্ডলসহ শরীরের বিভিন্নস্থানে আঘাত করে মারাত্মক জখম করে। তার ডাক চিৎকারে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়।
২৪ ফেব্রুয়ারি ঢাকার বংশালে বাংলা ট্রিবিউনের সাংবাদিক শাহেদ শফিকের উপর হামলা করে সন্ত্রাসীরা। তাকে বাঁচাতে গিয়ে হামলার শিকার হন বাংলাভিশনের এসটি হোসাইন ও জাগো নিউজের মূসা আহমেদ। রাস্তায় মোটর সাইকেল দিয়ে প্রথমে ধাক্কা দেয় ওই দুর্বৃত্ত। এ নিয়ে বাদানুবাদের এক পর্যায়ে সাঙ্গপাঙ্গ নিয়ে নির্মমভাবে আঘাত করে আহত করে সাংবাদিক শাহেদ শফিককে। থানায় অভিযোগ দায়েরের পরও পুলিশ কোন ব্যবস্থা নেয়নি বলে শাহেদ শফিক তার ফেসবুক স্ট্যাটাসে জানান।
২৮ ফেব্রুয়ারি ঢাকার কেরানীগঞ্জে দুই নারীকে লাঞ্ছিতের ঘটনার সংবাদ সংগ্রহ করতে গিয়ে এক সাংবাদিক সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন। উপজেলার কালিন্দী ইউনিয়নের ভাংনা এলাকায় এ ঘটনা ঘটে। আক্রান্ত সাংবাদিক এনামুল হাসান বাদী হয়ে কেরানীগঞ্জ মডেল থানায় মামলা করেন। তিনি দৈনিক আমার সময় পত্রিকার সাংবাদিক। সূত্র : প্রথম আলো, ১ মার্চ ২০২২।

মার্চ : হামলার ঘটনা
৭ মার্চ পাবনায় দ্য বাংলাদেশ টুডে পত্রিকার জেলা প্রতিনিধি আবদুল হামিদ খানের মাথায় পিস্তল ঠেকিয়ে হত্যাচেষ্টার ঘটনা ঘটে। জেলা
পরিষদ কার্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তার কক্ষে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আবদুল হামিদ খান অল্পের জন্য প্রাণে বেঁচে যান। তবে ধস্তাধস্তির সময় পিস্তলের আঘাতে তাঁর মাথায় ক্ষত হয়। আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র : প্রথম আলো, ৮ মার্চ ২০২২।
১৮ মার্চ বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ছাত্রলীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচির ভিডিও ধারণ করায় হামলার শিকার হয়েছেন দুই সংবাদকর্মী। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-১ এর নিচতলায় এ ঘটনা ঘটে। আহত ওই দুজন সংবাদকর্মীর নাম আজম খাঁন (দৈনিক আজকের বার্তা) ও তারিকুল ইসলাম (সময় জার্নাল)। তারা দুজন যথাক্রমে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের দপ্তর সম্পাদক ও গ্রন্থাগার বিষয়ক সম্পাদক।
২১ মার্চ রাত ৮টার দিকে সিলেট নগরীর জিন্দাবাজার এলাকায় এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট মারুফ আহমদকে অপহরণের চেষ্টা চালায় দুর্বৃত্তরা। সাংবাদিক মারুফ ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (ইমজা) সিলেটের সাধারণ সম্পাদক। অপহরণের চেষ্টার সময় স্থানীয় একটি ভবনের গ্যারেজের নিরাপত্তাকর্মীরা এসে তাঁকে উদ্ধার করেন। এসময় মারুফকে মারধর করে নগদ অর্থ ও জরুরি কাগজপত্র ছিনিয়ে নিয়ে যায় অপহরণের চেষ্টাকারীরা। একই সঙ্গে দেওয়া হয় হত্যার হুমকি। পরে কোতোয়ালি থানায় করা মামলায় গ্রেপ্তার হন দুজন।
২২ মার্চ লক্ষীপুরের রায়পুরে তরুণ সাংবাদিক ফরহাদ হোসেন, তার বাবা-মা ও ভাইবোনসহ ৬ জনকে পিটিয়ে আহত করা হয়েছে। জমি সংক্রান্ত বিরোধের জের ধরে উপজেলার বামনী ইউনিয়নের মধ্য সাগরদি প্রামে মাঝি বাড়িতে প্রতিপক্ষের লোকজন তাদের ওপর এ হামলা চালায়। ফরহাদ লক্ষ্মীপুরের অনলাইন নিউজ পোর্টাল শীর্ষসংবাদের প্রতিনিধি ও রাইজিংবিডির সাবেক জেলা প্রতিনিধি ।
২৮ মার্চ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এক সাংবাদিককে মারধরের ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ে গাড়ি ভাঙচুরের ভিডিও ধারণ করার সময় ছাত্রলীগের মারধরের শিকার হন বাকৃবি শিক্ষার্থী ও সাংবাদিক আবদুল্লাহ ওমর আসিফ। ওই ঘটনায় দোষীদের বিচার চেয়ে ২৯ মার্চ প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী সাংবাদিক। কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে।
মার্চ : গ্রেফতার
১২ মার্চ ঢাকার আশুলিয়ায় আওয়ামী লীগ নেতার মানহানির মামলায় মামুন মোল্লা নামে এক সাংবাদিককে গ্রেফতার করা হয়। কাঠগড়া পশ্চিমপাড়া এলাকায় নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করেন আশুলিয়া থানার এসআই ফরহাদ বীন করিম ও এএসআই হারুন। এ সময় তারা সাংবাদিক মামুনকে মারধর করেন বলে অভিযোগ পাওয়া গেছে। মামুন মোল্লা একটি দৈনিক পত্রিকার আশুলিয়া প্রতিনিধি। তিনি আশুলিয়া প্রেস ক্লাবের সদস্য। মামলার বাদী আশুলিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের আওয়ামী লীগের সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম পালোয়ান।

-খবর বিজ্ঞপ্তির।

Print Friendly, PDF & Email