অসাধু ব্যবসায়ীরা ছাড় পাবেন নাঃ এনবিআর চেয়ারম্যান

NBRনিজস্ব প্রতিবেদকঃ জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) উত্তপ্ত লোহার সঙ্গে তুলনা করে চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, উত্তপ্ত লোহার মধ্যে হাত দিলে যেভাবে হাত পুড়ে যায়, তেমনি কর ফাঁকি দিলে তাদের চরম পরিণতি হবে। কোনোভাবেই কর ফাঁকিবাজ অসাধু ব্যবসায়ীদের ছাড় দেয়া হবে না।

শনিবার সন্ধ্যায় জেলা পরিষদ মিলনায়তনে সিলেট অঞ্চলের ব্যবসায়ী, স্টেকহোল্ডার ও করদাতাগণের সঙ্গে রাজস্ব সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, যারা সঠিক সময়ে কর দিয়ে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে সহযোগিতা করেন তাদের এনবিআর সব সময় সম্মান জানাবে। সম্মানিত করদাতাদের পুরস্কার প্রদান ও মর্যাদা বাড়িয়ে দিয়ে উৎসাহিত করবে। তবে যারা অসাধু ব্যবসায়ী কর ফাঁকি দেন তারা যত বড় ব্যবসায়ী বা যত বড় শিল্প গ্রুপের মালিক হন না কেন কোনো অপপ্রচার চালিয়ে এনবিআরের হাত থেকে বাঁচতে পারবেন না। তাকে ধরা হবে।

এনবিআর চেয়ারম্যান আরো বলেন, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে অভ্যন্তরীণ সম্পদ আহরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন দেশের শতকরা ৯০ ভাগ উন্নয়ন কর্মকাণ্ড অভ্যন্তরীণ সম্পদ থেকে পরিচালিত হচ্ছে। আগামীতে এর পরিমাণ বেড়ে শতভাগ হবে।

তিনি বলেন, পদ্মাসেতুর মতো বড় বড় প্রকল্পগুলো এখন নিজস্ব সম্পদ থেকে করছি। এটা সম্ভব হচ্ছে- একটি গতিশীল রাজস্ব ব্যবস্থাপনার জন্য। রাজস্ব বোর্ড এখন আর গতানুগতিক অবস্থায় নেই। এটিকে একটি গতিশীল-উদ্ভাবনী ও গণমুখী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে প্রতিনিয়ত আমরা কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, বাজেটে চলতি অর্থ বছরে কর আহরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা পূরণ করবোই করবো। উপযুক্ত পরিবেশ পেলে করদাতারা কর প্রদানে আগ্রহী হন। আমরা সেই উপযুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে কাজ করছি।

সংলাপে আরো বক্তব্য রাখেন সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার এমডি আল-আমিন, মৌলভীবাজার বিজিবি ব্যাটালিয়নের সেক্টর কমান্ডার কর্নেল তরিকুল ইসলাম, সিলেটের অতিরিক্ত ডিআইজি ড. আব্বাস উদ্দিন, সিলেট চেম্বার অব কমার্সের সালাউদ্দিন আলী আহমদ, সিলেট মহানগর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি হাছিন আহমদ, সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সহ-সভাপতি ও এফবিসিসিআই`র পরিচালক খায়রুল হুদা চপল প্রমুখ।

Print Friendly, PDF & Email