উচ্চ সুদহারের জন্য কেন্দ্রীয় ব্যাংককে দুষলেন পোশাক মালিকরা

bbনিজস্ব প্রতিবেদক : শিল্পখাতে উচ্চ সুদহারের জন্য বাংলাদেশ ব্যাংককে দুষলেন তৈরি পোশাকখাতের মালিকরা। রাজধানীর ডেইলি স্টার ভবনে শনিবার পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিবিজিএমইএ ও ডেইলি স্টার আয়োজিত গোলটেবিল বৈঠকে মালিকপক্ষের নেতারা এ অভিযোগ করেন।

বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, জাইকা দশমিক শূন্য ১ শতাংশ সুদে সরকারকে এই ঋণ দিলেও কেন্দ্রীয় ব্যাংক ও অন্যান্য সংস্থাগুলো এর ওপর প্রায় ১০ শতাংশ সুদ আরোপ করেছে। এতে করে আমরা স্বল্প সুদে ঋণ পাচ্ছি না। এতে করে ঋণ দেওয়ার উদ্দেশ্য ব্যাহত হচ্ছে।

পোশাকশিল্প মালিকদের মতে, পৃথিবীর অনেক দেশে সুদের হার ১ শতাংশ হলেও আমাদের দেশে তফসিলি ব্যাংকগুলোর সুদের হার ১৫ থেকে ১৮ শতাংশ। ফলে উদ্যোক্তারা ঋণের সুফল পাচ্ছেন না।

বিজিএমইর প্রাক্তন সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, গ্যাসের দাম বৃদ্ধি পাচ্ছে। এরপরেও গ্যাস পাওয়া যাচ্ছে না। অন্যদিকে জ্বালানি তেলের দাম বিশ্ববাজারে কমলেও আমাদের দেশে কমছে না।

ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের সঞ্চালনায় আলোচনা সভায় অংশ নেন শ্রম সচিব মিকাইল শিপার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট, ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াউদুনসহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও শ্রমিক সংগঠনের নেতারা।
সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটির অধ্যাপক ড. শরিফ আস সাবের।

Print Friendly, PDF & Email