• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এবার তেহরানের সঙ্গে কাতারের সম্পর্কচ্ছেদ

0আন্তর্জাতিক ডেস্ক: সৌদি-ইরান দ্বন্দ্বে এবার তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে কাতার। দূতাবাসে হামলার প্রতিবাদে ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ছিন্নের পর রাষ্ট্রদূতকে দেশে ফেরত আসার নির্দেশ দিয়েছে দেশটি। খবর অালজাজিরার।

শিয়া নেতা নিমর আল-নিমরের ফাঁসি কার্যকরের পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব সহ আরো তিন দেশ। এবার এই কাতারে যোগ দিলো আরব উপসাগরীয় অঞ্চলের ওই দেশ।

সৌদি শিয়া নেতা নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের জেরে রোববার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। পরে সোমবার বাহরাইন, সুদান এবং সংযুক্ত আরব আমিরাত, কুয়েতও ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।

মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কা থেকে সৌদি আরব ও ইরানকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও তুরস্ক। মুসলিম বিশ্বের শক্তিশালী দুই দেশ শিয়া অধ্যুষিত ইরান ও সুন্নি অধ্যুষিত সৌদি আরব যুদ্ধবিধ্বস্ত সিরিয়া এবং ইয়েমেন ইস্যুতে পরস্পর বিরোধী অবস্থানে আছে।

এদিকে, জর্ডান, জিবুতি ও তুরস্ক দূতাবাসের হামলার ঘটনায় সমালোচনা করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, সন্ত্রাসের অভিযোগে ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি সৌদি আরবের অভ্যন্তরীন বিষয়।

Print Friendly, PDF & Email