• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

মোদী সরকারের তীব্র সমালোচনায় অমর্ত্য সেন

0001আন্তর্জাতিক ডেস্কঃ নোবেল বিজয়ী বাঙালি অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন বলেছেন, সাম্প্রদায়িক সীমারেখায় বিভাজনের চাষাবাদ চলছে। পরিস্থিতি এমন হয়ে পড়েছে যে ধর্মনিরপেক্ষতা শব্দটি খারাপ হিসেবে ব্যবহার করা হচ্ছে। শনিবার কলকাতায় সুভাস বন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর এনডিটিভির।

ভারতের প্রখ্যাত এ অর্থনীতিবিদ আশঙ্কা প্রকাশ করে বলেন, গণতন্ত্র এবং স্বাধীনতা পরবর্তীতে ধর্মনিরপেক্ষতার ন্যায় নেতিবাচক শব্দ হিসেবে ব্যবহার হতে পারে। তিনি বলেন, আমি এমন একদিনের জন্য অপেক্ষা করছি; যেদিন গণতন্ত্র এবং স্বাধীনতা শব্দ দুটি খারাপ শব্দ হিসেবে ব্যবহার হবে।

এ সময় ভারত সরকারের তীব্র সমালোচনা করে অমর্ত্য সেন বলেন, নেতাজি সমাজের অসমতা দূর করতে যে উদ্যোগ নিয়েছিলেন বর্তমান ক্ষমতাসীন সরকার সে বিষয়ে পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছে না। তিনি বলেন, ভারতে বর্তমানে স্বাধীন সরকার আছে আমি তেমন মনে করি না। এছাড়া ভারতে নেতাজির মৃত্যুকে বিভিন্ন দলের রাজনীতিরও কড়া সমালোচনা করেন সেন।

তিনি বলেন, সমাজে সবার জন্য সমতা, সুবিচার, শিক্ষা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করা দরকার। যা নেতাজি শুরু করেছিলেন। স্বাধীনভাবে চলার জন্য নেতাজির মতো নেতৃত্ব প্রয়োজন। এটি আজ অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

Print Friendly, PDF & Email