শিরোনাম :

  • শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯

পাইলট অচেতন, ৪০ মিনিট ধরে উড়ল উড়োজাহাজ

উড্ডয়নরত অবস্থায় অস্ট্রেলিয়ায় এক প্রশিক্ষণার্থী পাইলট অচেতন হয়ে পড়েছিলেন। আর এ অবস্থাতেই তাঁর উড়োজাহাজ চলেছে ৪০ মিনিট। ঘটনাটি ঘটেছে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর অ্যাডিলেডে।

শুক্রবার দ্য অস্ট্রেলিয়ান সেফটি ব্যুরোর (এটিএসবি) বরাতে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে এবিসি নিউজ। গত ৯ মার্চ ওই ঘটনা ঘটেছিল। সেদিন অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় পোর্ট অগাস্টা এয়ারপোর্ট থেকে ওই ফ্লাইটটি অ্যাডিলেডের বাইরে প্যারাফিল বিমানবন্দরের উদ্দেশে রওনা দিয়েছিল।

এটিএসবি জানায়, ওই প্রশিক্ষণার্থী পাইলট উড্ডয়নের আগের রাতে ঘুমাননি। আবার উড্ডয়নের আগেও খাওয়াদাওয়াও ঠিকমতো করেননি। পাশাপাশি তিনি একটু অসুস্থও ছিলেন। এসব কারণেই উড্ডয়নের পরপরই তিনি মাথাব্যথায় অচেতন হয়ে পড়েন। এ সময় উড়োজাহাজটি ছিল ৫ হাজার ৫০০ ফুট ওপরে। স্বয়ংক্রিংয় পদ্ধতিতে ৪০ মিনিটের মতো চলে উড়োজাহাজটি।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, দ্য ডায়মন্ড ডিএ৪০ নামের ওই প্রশিক্ষণ উড়োজাহাজটি কোনো ধরনের সংকেত না দিয়ে যখন অ্যাডিলেড বিমানবন্দরে পৌঁছায় তখন বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে। এ সময় এয়ার-ট্রাফিক নিয়ন্ত্রণকক্ষ থেকে বেশ কয়েকবার চেষ্টা করেও পাইলটের সঙ্গে যোগাযোগ করা যায়নি। পরে হুট করেই জ্ঞান ফিরে আসে ওই পাইলটের এবং আরেক উড়োজাহাজের সহায়তায় তিনি নিজের বিমান অবতরণ করান।

প্রতিবেদনে ওই প্রশিক্ষণার্থী পাইলটের নাম প্রকাশ করা হয়নি। তবে তাঁর স্কুলের নাম ‘ফ্লাইট ট্রেইনিং অ্যাডিলেড’ বলে জানা গেছে। এ প্রতিষ্ঠানটি উড়োজাহাজ চালানোর প্রশিক্ষণ দিয়ে থাকে।

এটিএসবি বলছে, এটি একটি গুরুতর ঘটনা। নিরাপত্তার খাতিরে একজন পাইলটকে উড্ডয়নের আগে ২৪ থেকে ৪৮ ঘণ্টা বিশ্রামে থাকতে হয়। পাশাপাশি তাঁদের খাবার গ্রহণেও সতর্ক থাকতে হয়। অথচ ওই প্রশিক্ষণার্থী পাইলট সকালে উড্ডয়নের আগে আদর্শ খাবার গ্রহণ না করে একটি চকলেট বার, এক বোতল এনার্জি ড্রিংক ও এক বোতল পানি পান করেছিলেন।