করোনা সংক্রমণ মোকাবিলায় ৮৫ হাজার কারাবন্দীকে মুক্তি দিয়েছে ইরান

দেশনিউজ ডেস্কঃ করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলা জোরদার করতে ৮৫ হাজার কারাবন্দীকে মুক্তি দিয়েছে ইরান। তাদের ৫০ শতাংশই নিরাপত্তা-সংশ্লিষ্ট কারণে গ্রেপ্তার হয়েছিল। দেশটির বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসাইন ইসমাইল একথা জানান। তিনি বলেন, ভাইরাসটি মোকাবিলায় জেলগুলোতেও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ খবর দিয়েছে স্কাই নিউজ।

খবরে বলা হয়, এশিয়ায় চীনের পর সবচেয়ে করোনা আক্রান্ত দেশ হচ্ছে ইরান। সেখানে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৮৮ জন। আক্রান্ত হয়েছেন ১৬ হাজারের বেশি। ভাইরাসটির সংক্রমণ রোধে হিমশিম খাচ্ছে সরকার।

তাদের বিরুদ্ধে তথ্যগোপনের অভিযোগ ওঠেছে। এমতাবস্থায় করোনা সংক্রমণ মোকাবিলায় বন্দিদের সাময়িক সময়ের জন্য মুক্ত করে দিচ্ছে সরকার। তাদের কবে ফের আটক করা হবে সে বিষয়ে কিছু জানায়নি সরকার।  

ইরানে নিযুক্ত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ র‌্যাপোর্টার জাভাইদ রহমান বলেন, মুক্তি দেয়া বন্দিদের মধ্যে রাজনৈতিক বন্দিরাও আছেন। তিনি জানান, গত ১০ই মার্চ তিনি ইরান সরকারের প্রতি সকল রাজনৈতিক বন্দিদের মুক্ত করে দেয়ার আহ্বান জানিয়েছিলেন। ইরানের জেলগুলো জনাকীর্ণ হওয়ায় সেখানে ভাইরাস সংক্রমণের হার বেশি। মাসের শুরুর দিকে রেহমান জানিয়েছিলেন, ইরানে কারাবন্দীরাও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে।

Print Friendly, PDF & Email